রোজ বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ২:৪৯

শিরোনামঃ
নির্বাচনে বিঘ্ন সৃষ্টিকারী, অনাকাঙ্ক্ষিত ব্যক্তিদের কঠোর হস্তে দমন করা হবে-পুলিশ কমিশনার বিএমপি। মানুষকে সেবা প্রদান করে যে ভালোবাসা পাওয়া যায়, তার চাইতে বড় আত্মতৃপ্তি আর কিছুই নেই__পুলিশ কমিশনার বিএমপি। বরিশালে ৪৬ পিস ইয়াবাসহ গ্রেফতার ০২ জন বাকেরগঞ্জে ধর্ষণের অভিযোগে চার শিশুকে, কারাগারে পাঠানোর দায়ে, ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা প্রত্যাহারের নির্দেশ ১২০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২ নাগরিক নিরাপত্তা ও সামাজিক সমস্যা নিরসনে বিএমপি সদা জাগ্রত- বিএমপি কমিশনার। বরিশালে ০৩ কেজি গাঁজা সহ গ্রেফতার ০১ পটুয়াখালীতে প্রেমিক যুগলের একই দড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বিএমপি’র অভিযানে ২০৫ পিস ইয়াবা ও ৫৮ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ০২ পটুয়াখালীতে মোটরসাইকেল-মাহিন্দ্রার সংঘর্ষে স্বর্না (১০) নামের এক শিশুর মৃত্যু
ট্রেনের টিকিট কাটার ‘রেলসেবা’ নামক মোবাইল অ্যাপস চালু

ট্রেনের টিকিট কাটার ‘রেলসেবা’ নামক মোবাইল অ্যাপস চালু

ধানসিঁড়ি নিউজঃ বাংলাদেশ রেলওয়ের টিকিট ক্রয় সহজীকরণসহ যাত্রীসেবা নিশ্চিতের লক্ষ্যে ওয়ান স্টপ মোবাইল অ্যাপ ‘রেলসেবা’র উদ্বোধন করা হয়েছে।

রাজধানীর কমলাপুর রেল স্টেশনে রোববার বিকেলে এ অ্যাপস উদ্বোধন অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুজিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম। এ সময় আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক কাজী রফিকুল আলমসহ রেলওয়ে মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, মোবাইল অ্যাপটি তৈরির ক্ষেত্রে নিরাপত্তা ইস্যু অন্তর্ভুক্ত করে মোবাইল অ্যাপটি ডিজাইন করা হয়েছে। প্রযুক্তির এ ব্যবহারে ট্রেনের সেবাকে আরও সহজ করবে। একই সঙ্গে রেলওয়ে সাধারণ যাত্রীদের মন্তব্য ও সেবার গ্রহণযোগ্যতা জানা যাবে।

তথ্য প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশের রেলওয়ে আধুনিকায়ন, সেবার মান বৃদ্ধি, টিকিট কালোবাজারি রোধের লক্ষ্যে রেলসেবার মাধ্যমে অ্যাপসটি প্রস্তুত করা হয়েছে।

অ্যাপের মাধ্যমে যে সকল সেবা পাওয়া যাবে- সব আন্তঃনগর ট্রেনের টিকিট ক্রয় করা যাবে, নির্দিষ্ট গন্তব্যের ভাড়া জানা যাবে, টিকিট প্রাপ্যতা সম্পর্কে জানা যাবে, ট্রেন রুট, সময়সূচি, ট্রেনভিত্তিক বিরতি স্টেশনসমূহের নাম ও সময়সূচি, জার্নি হিস্ট্রি, কোচ ভিউ, সিট চয়েজ করা যাবে। এ ছাড়াও গুরুত্বপূর্ণ স্টেশনের নম্বর, খাবারের মেনু ও মূল্য তালিকাও জানা যাবে।

পরবর্তীতে এ অ্যাপটি থেকে যে কোনো যাত্রী সহজেই তার নিজের অথবা পরিবারের জন্য খাবার কিনতে পারবেন। রেলসেবা অ্যাপটি বর্তমানে সব ধরনের অ্যান্ড্রয়েড মোবাইলের মাধ্যমে ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড মোবাইল ফোনভিত্তিক অ্যাপটি উদ্বোধনের পর থেকেই ব্যবহার করা যাবে। তবে আইওএসভিত্তিক মোবাইল ফোনে অ্যাপটি উদ্বোধনের ৭২ ঘণ্টা পর ব্যবহার করা যাবে।

ইতোমধ্যে জাতীয় কল সেন্টার (৩৩৩) এর সঙ্গে বাংলাদেশ রেলওয়ের তথ্যসমূহ ইন্টিগ্রেইড করা হয়েছে। ফলে জাতীয় কল সেন্টার ৩৩৩ থেকে বাংলাদেশ রেলওয়ে সম্পর্কিত যেকোনো তথ্য পাওয়া যাবে। ভ্রমণকালীন সব রকম যাত্রীসেবা এক অ্যাপসেই পাওয়া যাবে।