রোজ রবিবার, ৯ই মে, ২০২১ খ্রিস্টাব্দ, ২৬শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, দুপুর ১:০৭

অনিয়ম ও অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদনের জন্য ইগলু আইসক্রীমের উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ৫লক্ষ টাকা জরিমানা

অনিয়ম ও অস্বাস্থ্যকর পরিবেশে উৎপাদনের জন্য ইগলু আইসক্রীমের উৎপাদনকারী প্রতিষ্ঠানকে ৫লক্ষ টাকা জরিমানা

রাজধানীর শ্যামপুরে আব্দুল মোনেম লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান ইগলু আইসক্রিমের ফ্যাক্টরিতে অভিযান চালিয়ে অনিয়ম ও অস্বাস্থ্যকর পরিবেশে আাইসক্রীম উৎপাদনের জন্য ৫ লক্ষ টাকা জরিমানা করেছে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের ভ্রাম্যমাণ আদালত।
১৪ মে, মঙ্গলবার দুপুরে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনাব তুষার আহমেদের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়।
অভিযানে নোংরা পরিবেশে আইসক্রিম তৈরি, কাঁচামালের লেবেলিংয়ে ত্রুটি, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী আইসক্রিম যেই তাপমাত্রায় রাখার কথা ফ্রিজের তাপমাত্রা তার চেয়ে অনেক বেশি থাকা এবং ফ্যাক্টরির ভেতরে বিচ্ছিন্নভাবে প্যাকেট ভরা গলিত আইসক্রিম পড়ে থাকাসহ নানা ত্রুটি-বিচ্যুতি পায় ভ্রাম্যমাণ আদালত।
এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট তুষার আহমেদ বলেন, আইসক্রিম তৈরির মেশিনের দুটি দিক থাকে। একদিক থেকে কাঠি ঢুকানো হয়, আরেকদিক থেকে আইসক্রিম তৈরি হয়ে বাইরে বের হয় (এক্সিট পয়েন্ট)। যে পয়েন্ট দিয়ে আইসক্রিমগুলো বের হয়, সেই জায়গাটি অত্যন্ত নোংরা ও অস্বাস্থ্যকর। এ কারণে নিরাপদ খাদ্য আইনের ৩৩ ধারায় তাদের ৩ লাখ টাকা জরিমানা করা হয়। তিনি বলেন, প্রতিষ্ঠানটি পণ্য মোড়কীকরণ ও লেবেলিং রেগুলেশনের শর্ত পুরোপুরি না মানায় নিরাপদ খাদ্য আইনের ৩২ (ক) ধারায় তাদের আরও ২ লাখ টাকায় জরিমানা করা হয়।