রোজ মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, দুপুর ১:৫৫

শিরোনামঃ
প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিএমপি’র সৌজন্যে দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশালে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী শুদ্ধাচার পুরস্কার পেলেন বরিশালের উপ-ভূমি সংস্কার কমিশনার অস্ত্র মামলায় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদের যাবজ্জীবন সুপ্রিম কোর্টে মাহবুবে আলমের জানাজা সম্পন্ন এমসি কলেজে গণধর্ষণ: আসামি রাজন গ্রেফতার লালমোহনে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রীর শুভ জন্মদিন বরিশাল জেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর দীঘি ও ডিসি লেকে দেশীয় প্রজাতির মৎস্য অবমুক্ত করা হয়
গণপরিবহনে নেই মাস্ক এর ব্যবহার, মানা হচ্ছে না সামাজিক দুরত্ব সহ স্বাস্থ্যবিধি !

গণপরিবহনে নেই মাস্ক এর ব্যবহার, মানা হচ্ছে না সামাজিক দুরত্ব সহ স্বাস্থ্যবিধি !

মনিরুল ইসলাম//এখন সামাজিক দূরত্ব মানা যেন আষাঢ়ে গল্প বলে মনে হবে। যদিও গ্রামাঞ্চলে কখনোই তার ছিটেফোঁটা চোখে পড়েনি। যত ভীতি সব ছিল শহর কেন্দ্রিক।

অথচ সাম্প্রীতিক সময়ে সেই শহরের সামাজিক দুরত্ব মানার দৃশ্য দেখলে খোদ করোনা ভাইরাস নিজেও লজ্জা পেয়ে মুখ লুকাবে। করোনা ভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পেতে সরকার তথা বিশ্ব স্বাস্থ্যসংস্থা থেকে গৃহীত সকল পদক্ষেপ ই এখন উপেক্ষিত । মাঝেমাঝে জেলা প্রশাসন থেকে কিছু অভিযান পরিচালনা করতে দেখা গেলেও তা প্রয়োজনের তুলনায় অনেক কম। মানুষ জীবিকার তাগিদে ভুলে যেতে চলেছে জীবনের মর্মার্থ। তাই তো মানুষ জীবিকার স্বার্থে নিজেকে উৎস্বর্গ তো করছেই তার সাথে বিপদে ফেলছেন অন্যান্যদের জীবনকেও।

করোনাকালীন সময়ে করোনার প্রকোপ রোধে পুলিশ প্রশাসন ও জেলা প্রশাসনের পক্ষ থেকে যেসব পদক্ষেপ নিতে দেখা গেছে বর্তমানে তার কিছুই চোখে পড়ছে না। আর সেই সুযোগে প্রায় সর্বস্তরেই মাস্কের ব্যবহার, হ্যান্ডস্যানিটাইজারের ব্যবহার, সহ সব ধরনের স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে ঢিলেঢালা ভাব পরিলক্ষিত হচ্ছে।

গণপরিবহনের প্রায় সকল রুটেই অতিরিক্ত যাত্রী বহন করতে দেখা যাচ্ছে। একটি অনসন্ধানে দেখা গেছে, বাস স্টান্ড থেকে কম যাত্রী নিয়ে গেলেও তারা পথেপথে যাত্রী নিয়ে গাদাগাদি করে গন্তব্য স্থানে পৌঁছে। খোজঁ নিয়ে দেখা গেছে লাখুটিয়া সড়কের সকল যানবাহনে করোনাকালীন সময়ের জন্য নির্ধারিত ভাড়ায় যাত্রী পরিবহন করে অথচ তারা যাত্রী ভর্তি করেই নিচ্ছে। এ নিয়ে প্রায় সময়ই যাত্রী এবং ড্রাইভারের মধ্যে কথা কাঁটাকাঁটি এবং হাতাহাতি হতে দেখা যায়।

বর্তমান বাস্তব চিত্র লক্ষ্য করলে দেখা যায় যে গণপরিবহনে নেই কোন সামাজিক দূরত্ব বা স্বাস্থ্যবিধি মানার প্রবণতা, এমনকি ৭০% ব্যক্তির মুখেই মাস্ক নেই, বাকি ৩০% এর মধ্যে ২০% সঠিক ভাবে ব্যবহার করছে, এর ফলে মাস্ক ব্যবহার করা ১০% ব্যক্তি শুধু লোক দেখানো ভাবে রাখছেন। যার ফলে সর্বস্তরের মানুষই স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে।