রোজ রবিবার, ২৭শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, সকাল ১১:২৮


অর্থনীতি বিভাগ বিতর্ক ক্লাবের আয়োজনে ‘ক্যারিয়ার’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

অর্থনীতি বিভাগ বিতর্ক ক্লাবের আয়োজনে ‘ক্যারিয়ার’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টারঃ আজ ২৯.০৯.২০২২ খ্রি:, বৃহস্পতিবার দুপুর ১টায় সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল’র কলা ভবন- ২ এর ১০২ নং কক্ষে অর্থনীতি বিভাগ বিতর্ক ক্লাব এর আয়োজনে ‘ক্যারিয়ার’ বিষয়ক এক সেমিনার অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বিভাগের অনার্স চতুর্ষ বর্ষের শিক্ষার্থী মোঃ নাসির উদ্দিন (নাহিদ)। তিনি সার্বিক সহযোগিতা ও অনুষ্ঠানে উপস্থিত হয়ে অনুষ্ঠানকে সাফল্যমন্ডিত করার জন্য শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীদের আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জনাব মোঃ মহব্বত হোসেন, প্রভাষক, অর্থনীতি, সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল । স্বল্প সময়ে এমন একটি অনুষ্ঠানের আয়োজন করায় তিনি শিক্ষার্থীদের সাধুবাদ জানান এবং প্রশংসা করেন। তিনি বলেন, এভাবে মাঝে মাঝে অনুষ্ঠানের আয়োজন করলে শিক্ষক এবং শিক্ষার্থীদের মধ্যে এক সেতু বন্ধন রচিত হয় যা শিক্ষার্থী ও শিক্ষকদের মাঝে সম্পর্কের উন্নয়নে ভূমিকা রাখে। তিনি শিক্ষার্থীদের নিজ নিজ ক্যারিয়ার গঠনে সচেতন থাকার পরামর্শ দেন।


অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন আখতারুজ্জামান খান, সহযোগী অধ্যাপক, অর্থনীতি, সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল। তিনি বলেন, একজন শিক্ষার্থী শিক্ষা জীবন শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশ করে শুধু পুঁথিগত বিদ্যা বড় সোপানে পৌঁছানোর একমাত্র মাধ্যম নয়। বই মুখস্থ করে তা পরীক্ষার খাতায় লিখে ভালো ডিগ্রি অর্জন করা মানেই ক্যারিয়ার গঠন নয়। বরং শিক্ষা জীবনের প্রতি পদক্ষেপে শিক্ষার পাশাপাশি বাহ্যিক জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতা অর্জন এবং তা পরবর্তী ক্ষেত্রে প্রয়োগই ক্যারিয়ার গঠনের মূল চাবিকাঠী। শিক্ষার্থীকে ছাত্র অবস্থাতেই এ বিষয়ে সচেতন থাকতে হবে এবং শিক্ষার সাথে সাথে ক্যারিয়ার গঠনের দিকে মনোনিবেশ করতে হবে। তাহলেই একজন শিক্ষার্থীর মূল লক্ষ্যে পৌঁছানো সহজতর হবে। এমন অনুষ্ঠানের আয়োজন করায় তিনি শিক্ষার্থীদের ধন্যবাদ জ্ঞাপন করেন।


অনুষ্ঠানের সমাপনি বক্তব্য রাখেন অনুষ্ঠানের সম্মানিত সভাপতি প্রফেসর পান্না লাল রায়, বিভাগীয় প্রধান, অর্থনীতি বিভাগ, সরকারি ব্রজমোহন কলেজ, বরিশাল। তিনি তাঁর বক্তব্যের প্রথমেই এমন একটি অনুষ্ঠানের আয়োজন করার জন্য শিক্ষার্থীদের ভূয়সী প্রশংসা করেন এবং অনুষ্ঠানকে সফল করার জন্য শিক্ষকমন্ডলীর সার্বিক সহযোগিতার করার জন্য আন্তরিক ধন্যবাদ জানান। তিনি বলেন, লক্ষ্য না থাকলে যত ভালো ছাত্রই হোক বা যত ভালো ফলাফলই করুক তা খুব সুফল হয় না যদি না শিক্ষার্থীর নির্দিষ্ট লক্ষ্য থাকে। তাই সফলতা অর্জনে ক্যারিয়ার গঠনে প্রতিটি শিক্ষার্থীর সুনির্দিষ্ট লক্ষ্য থাকা আবশ্যক। আর ক্যারিয়ার গঠন আরও গুরুত্বপূর্ণ বিষয়। হঠাৎ করেই ক্যারিয়ার গঠন করা যায় না এবং এক দুই দিনে ক্যারিয়ার গঠিত হয় না। ক্যারিয়ার গঠন করতে হলে শিক্ষা জীবনের শুরু থেকেই লক্ষ্য নিয়ে এগুতে হবে। শিক্ষক, শ্রেণির বড় ভাই-বোন, সহপাঠীসহ জ্ঞানী, বিদ্বান যে কারো কাছ থেকে নিতে হবে যা কিছু নেয়া সম্ভব। তাহলেই একজন শিক্ষার্থী ধীরে ধীরে তার ক্যারিয়ার গঠন করতে পারবে যা পরবর্তীতে পথ চলায় সহজতর হবে। তিনি শিক্ষার্থীদের ক্যারিয়ার গঠনে অতীব মনোযোগী হতে বলেন।


অনুষ্ঠানে কুইজ প্রতিযোগিতার ব্যবস্থা করা হয় এবং বিজয়ী তিনজনকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানে বিভাগের অন্যান্য শিক্ষকমন্ডলী এবং বিভিন্ন বর্ষের শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী বিথী খানম ও মোঃ হাসিবুর রহমান।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam