রোজ বৃহস্পতিবার, ২৬শে মে, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রাত ৩:৩৯


শিরোনামঃ
বরিশালে ২০২৫ পিস ইয়াবাসহ ইয়াবা ব্যাবসায়ী আটক বরিশালে ০৭ কেজি গাঁজা সহ আটক ০২ বিঘাই ও পায়রা নদীর ভাঙ্গন হতে শেখ হাসিনা সেনানিবাস এলাকা রক্ষা প্রকল্পটি পরিদর্শন করলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি। চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বরিশালে ৩ কেজি গাঁজা সহ মাদক ব্যবসায়ী দম্পতি আটক ডেন্টালে জাতীয় মেধায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা সহকারী জজ হিসেবে সুপারিশ প্রাপ্ত হলেন লাকুটিয়ার সন্তান সৌরভ রায়। মেহেন্দিগঞ্জে গলায় খাবার আটকে দুই বছরের এক শিশুর মৃত্যু বরিশালে বিএমপি’র অভিযানে গাঁজাসহ দুই গাঁজা ব্যবসায়ী গ্রেফতার বরিশালে ৫ কেজি গাঁজাসহ আটক দুই।
ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য আলোকচিত্রী ফরিদা আলম পাচ্ছেন ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার ২০১৮। গতকাল মঙ্গলবার (১৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে ফটোফি একাডেমি অব–ফাইন আর্ট ফটোগ্রাফি।

ফটোফি প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে। এ বছর অষ্টমবারের মতো এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১২ জুলাই বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজনে সহযোগী হিসেবে থাকছে ফটোফি ফটো ক্লাব ও নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি)। ফটোফির পক্ষ থেকে নিয়মিত বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী, ফটোওয়াক, কর্মশালা ও ফটোটকের আয়োজন করা হয়ে থাকে।

ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তাঁর এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এবছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

দেশবরেণ্য আলোকচিত্রী এবং অন্যান্য ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে ফরিদা আলমের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। ফরিদা পুরস্কার হিসেবে পাচ্ছেন একটি ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ। ২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮