রোজ শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ভোর ৫:৫২


					
				
নিজামুল হকের “গুণীজনদের বরিশাল” বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

নিজামুল হকের “গুণীজনদের বরিশাল” বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: নিজামুল হক নিজাম প্রণীত “গুণীজনদের বরিশাল” শীর্ষক জীবনী গ্রন্থের প্রকাশনা উৎসব ২০ মার্চ, ২০২১ শনিবার বিকেল ৫টায় বরিশাল ডিসি ঘাট সংলগ্ন রিভার ভিউ চাইনিজ রেস্টুরেন্ট মিলানায়তনে অনুষ্ঠিত হয়। বইটিতে গুণীজনের তালিকায় ১২৭ জনের সংক্ষিপ্ত জীবনালেখ্য তুলে ধরা হয়েছে।

বিশিষ্ট সমাজকর্মী কাজী এনায়েত হোসেন শিবলুর সার্বিক সহযোগিতায়, বরিশাল থিয়েটারের সভাপতি শুভংকর চক্রবর্তীর সঞ্চালনায় অনুষ্ঠানের সভাপতিত্ত করেন বিশিষ্ট সমাজকর্মী জাহিদ আনোয়ার।

স্বাগত বক্তব্যে নিজামুল হক নিজাম বলেন, করোনাকালীন লকডাউনের সময়ে প্রায় দুইমাস ব্যাপী বাসায় বন্দী জীবনযাপনে একরকম অস্থিরতার মধ্যে নিয়মিত ফেসবুকে লেখালেখি করে সময় পার করতে করতে বিরক্তভাবে পতিত হলে তাঁর সহধর্মীনি নেক পারভীন লায়লা চিত্রা এবং তাঁর একমাত্র কন্যা তাসফিয়া নূর তুসার অনুপ্রেরণায় লেখালেখির কাজ শুরু করেন। দীর্ঘ প্রায় এক বছর সময় ধরে এই বইটি সম্পন্ন করেন। লেখার তথ্য-উপাত্ত সংগ্রহে যারা আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। তাদেরকে অন্তরের অন্ত:স্থল থেকে কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। প্রথম প্রকাশে যে সকল ভুলত্রুটি হয়েছে তা সকলকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানিয়েছেন। বরিশালের আরও অনেক গুণীজন রয়েছেন, যাদের নাম প্রথম প্রকাশে সংযুক্ত করতে পারেননি বলে তিনি ব্যর্থতার দায় স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন এবং পরবর্তী প্রকাশে ভুলত্রুটিগুলো সংশোধন করে অপরাপর গুণীজনদের সংযুক্ত করে বইটিকে আরও সমৃদ্ধশালী করার অভিপ্রায় ব্যক্ত করেছেন। এ বিষয়ে তিনি সকলের সহযোগিতা কামনা করেছেন। তিনি আরও বলেন, বরিশালের গুণীজনদের সম্পর্কে অনেকে, বিশেষ করে ভবিষ্যৎ প্রজন্ম তেমন কিছু জানেন না, অনেকের সম্পর্কে কোন ধারণাই নেই। তাই তিনি এই বইয়ের মাধ্যমে তাদেরকে একটি সম্যক ধারণা দেয়ার চেষ্টা করেছেন। তিনি অনুষ্ঠানে উপস্থিত সকলকে আন্তরিক শুভেচ্ছা জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে বক্তারা নিজামুল হক নিজামের এই উদ্যোগকে স্বাগত জানান। নিজামুল হক পেশায় আইনজীবী হয়েও বই লেখার মতো একটি কঠিন কাজে নিজেকে সম্পৃক্ত করে লেখনির মাধ্যমে একটি অনবদ্য সৃষ্টিশীল কাজ করায় ভূয়সী প্রশংসা করেন এবং তাঁর এই লেখনির ধারা অব্যাহত রেখে বইটিকে আরও সমৃদ্ধিশালী করার আহবান জানান। বক্তারা বইটিকে সংগ্রহে রেখে গুণীজনদের বিষয়ে সম্যক জ্ঞানার্জনের জন্য সকলকে অনুরোধ বিশেষভাবে অনুরোধ করেন।

বরিশাল থিয়েটারের আয়োজনে অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট ইতিহাসবিদ সিরাজ উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর গাজী জাহিদ হোসেন, বরিশাল সাংস্কৃতিক সমন্বয় পরিষদ ও খেলাঘর জেলা কমিটির সভাপতি গাজী নজমুল হোসেন আকাশ, রাজনৈতিক ব্যক্তিত্ব আনোয়ার হোসেন প্রমূখ। অন্যান্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি ও ছড়াকার তপংকর চক্রবর্তী, বিশিষ্ট সমাজসেবী কাজী ফিরোজ, সালমা খান, সুশান্ত ঘোষ, নিগার সুলতানা হনুফা, বরিশাল থিয়েটারের কর্মীবৃন্দ সহ বিশিষ্ট গুণীজন।

নিজামুল হক নিজাম, ১৯৬১ সালে ১৯ এপ্রিল বরিশাল জেলার সদর উপজেলার (বর্তমান বন্দর থানা) ৯নং টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের ধোপাকাঠী (কানাইপুর) গ্রামে জন্মগ্রহণ করেন। পিতা- আব্দুর রউফ মিয়া, মাতা- সখিনা খাতুন, তিন ভাইয়ের মধ্যে তিনি মেঝ। তাঁর প্রাথমিক শিক্ষা জীবন শুরু হয় নিজ গ্রামে, পরবর্তীতে পতাং হাই স্কুলে, তৎপরবর্তীতে বরিশাল ব্রজমোহন বিদ্যালয়ে। তিনি ১৯৭৮ সালে মেট্রিক পাশ করে ব্রজমোহন কলেজে বাংলা বিষয়ে অনার্স ও মাস্টার্স শেষ করে ১৯৯০ সালে এলএলবি ডিগ্রি অর্জন করে বরিশাল বারে যোগদান করেন। ১৯৯৫ সালে তিনি বাংলাদেশ সুপ্রিম কোর্টে হাইকোর্ট বিভাগে প্রাকটিস শুরু করে এখনও নিয়োজিত আছেন। তিনি বরিশাল থিয়েটারসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি সপরিবারে ঢাকায় বসবাস করছেন।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam