রোজ বৃহস্পতিবার, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ১:৩৭


					
				
নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘট স্থগিত

নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘট স্থগিত

অনলাইন নিউজঃ ১১ দফা দাবিতে নৌযান শ্রমিকদের চলমান ধর্মঘট স্থগিত করা হয়েছে। বুধবার (২৪ জুলাই) শ্রম অধিদফতরের বৈঠকে নৌযান শ্রমিকরা ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন।
শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আকতারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনা করে প্রথমেই বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম ভূঁইয়া এবং সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলম যাত্রীবাহী নৌযানের ধর্মঘট স্থগিতের ঘোষণা দেন। পরে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনের সভাপতি মোহাম্মদ শুক্কুর মাহমুদ সব ধরনের নৌযান ধর্মঘট স্থগিত ঘোষণা করেন।’
বুধবার থেকে অনির্দিষ্টকালের জন্য দেশব্যাপী ধর্মঘট ডাক দেয় নৌযান শ্রমিকরা। বুধবার সকাল থেকে কোনো লঞ্চ সদরঘাট ছেড়ে যায়নি। দুর্ভোগে পড়েন যাত্রীরা।
এর পরিপ্রেক্ষিতে দুপুরে রাজধানীর শ্রম অধিদফতরের মহাপরিচালক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে বৈঠকে বসেন নৌযান শ্রমিকরা। তবে যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনা করে মিটিং শেষ হওয়ার আগেই যাত্রীবাহী নৌযানের ধর্মঘট স্থগিত করা হয়।
নৌযান শ্রমিকদের ১১ দফা দাবির মধ্যে রয়েছে- প্রত্যেক শ্রমিককে মালিকের পক্ষ থেকে পরিচয়পত্র, নিয়োগপত্র ও সার্ভিস বুক দেয়া; সামাজিক নিরাপত্তার জন্য জীবন বীমা করা; নৌপথে সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধ করা, সরকারি ব্যবস্থাপনায় প্রভিডেন্ট ফান্ড করা, খোরাকি ভাতা দেয়া, কর্মকালীন মৃত্যু হলে মৃত ব্যক্তির পরিবারকে ১০ লাখ টাকা দেয়া, ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাস দেয়া, সমুদ্র ভাতা, মাস্টার ড্রাইভারদের ইনচার্জ ভাতা, মাস্টার ড্রাইভার পরীক্ষার অনিয়ম দূর করা, মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা।
এসব দাবি আদায়ে এর আগেও কয়েক দফা ধর্মঘটে গিয়েছিল নৌযান শ্রমিকরা।


বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam