রোজ বৃহস্পতিবার, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ১:০১

শিরোনামঃ
মেহেন্দিগঞ্জে মা ইলিশ রক্ষায় অব্যাহত অভিযানে ৬৭ জেলের কারাদন্ড এবং লক্ষাধিক টাকা জরিমানা আদায় পলাশপুর কলোনীতে মহানগর গোয়েন্দা বিএমপি’র ব্লক রেইড। মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না, অ্যাসাইনমেন্টে মূল্যায়ণ মেহেন্দিগঞ্জে মা ইলিশ রক্ষায় ৫৯ জেলের কারাদন্ড; ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা আদায়৷ সনাতন ধর্মালম্বীদের শারদীয় শুভেচ্ছা জানালেন হাজী মোঃ শরিফুল হক শারদীয় দুর্গা পূজা উদযাপন উপলক্ষে সদর উপজেলা ও মহানগরের পূজা মণ্ড‌পে পানিসম্পদ প্রতিমন্ত্রীর অনুদান অনলাইনে নয় সরাসরি ভর্তি পরীক্ষা ঢাবিতে, স্ব স্ব বিভাগে পরীক্ষা দেয়ার বিষয়টি বিবেচনাধীন এক আঙিনায় মসজিদ ও মন্দির সহাবস্থানে প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ মা ইলিশ রক্ষায় ইউএনও-র অভিযানে ৩৫ জেলের কারাদন্ড; ৯৫ হাজার টাকা জরিমানা আদায়
সাংবাদিকের কিছু গুনাবলী

সাংবাদিকের কিছু গুনাবলী

বর্তমান সময় হলো সাংবাদিকতার উৎকর্ষ ও বিকাশের যুগ। সকলের ভিতরেই একটা সাংবাদিক মনোভাব বিরাজ করে। আর এটা সম্ভব হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের সহজলভ্যতার জন্যই। এটা খুবই ভাল লক্ষন। কারন সাংবাদিকরা হলো সমাজের চোখ আর সংবাদপত্র হলো সমাজের দর্পন। আর এই চোখ ও দর্পনের কিছু গুনাবলী না থাকলে বা না মানলে হীতে বিপরীত হওয়ার সম্ভাবনাও প্রকট। তাই আজকের ফিচারে সাংবাদিকতার গুনাবলী নিয়ে আলোচনা করার প্রয়াস পেলাম।

সাংবাদিক ও তার গুনাবলীঃ
একজন সাংবাদিক সংবাদ লেখা সম্পাদন ও প্রকাশ সংক্রান্ত যাবতীয় কার্যাবলী সম্পাদন করে থাকে।
কাজের শ্রেনীবিভাগ ও বিষয়ের উপর ভিত্তি করে সাংবাদিকগনকে রিপোর্টার, কলামিষ্ট, এডিটর, ফটোগ্রাফার ইত্যাদি ভাগে ভাগ করা হলেও সকলেই সাংবাদিক বা সংবাদকর্মী। একজন সাংবাদিক একজন সাহিত্যিকও বটে। সাহিত্য প্রতিভা যাদের মধ্যে ছিল যুগে যুগে তারাই খ্যাতিমান সাংবাদিক হয়েছেন । বর্তমান সময়ে যারা শুধু পর্যাপ্ত পরিমানে তথ্য প্রদানে সক্ষম তারাই সাংবাদিক হিসেবে পরিচিতি লাভ করে। যারা ভাষাকে সঠিক ভাবে প্রয়োগ করে সঠিক সময়ে সঠিক তথ্য প্রদানে সক্ষম তারাই হতে পারেন ভাল সাংবাদিক।
একজন সাংবাদিকের থাকতে হবে অপরিসীম ধৈর্য্য গভীর জীবনাভূতি। তিনি অনেকের কাছ থেকে তিরস্কার,লাঞ্চনা,বঞ্চনা পেতে পারেন ,অনেক ভি,আই,পি তাকে সাধারণ সম্মাণ থেকেও বঞ্চিত করতে পারেন । আবার রাষ্ট্রপতি সহ অনেক গুণীজন তাকে অনেক সমাধর করতে পারে সকল পরিস্থিতিতেই তাকে অসীম ধৈর্য্যের সাথে মোকাবেলা করতে হবে। তবেই তিনি পৌছে যাবেন সাফল্যের শিখরে। যুক্তরাষ্ট্রের নর্থ-ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কারটিস ডি ম্যাভোগাম বলেছেন,২০ টি গুনের অধিকারী হলে একজন সাংবাদিক যোগ্য সাংবাদিক হিসবে স্বীকার করা যাবে।
নিম্নে তাদের দেয়া গেলঃ
১) বুদ্ধিমত্তা থাকতে হবে
২) তাকে হতে হবে বন্ধুত্বভাবাপন্ন । বিকৃত মেজাজের লোক এ পেশায় অযোগ্য।
৩) যথেষ্ট সাহসের অধিকিারী হতে হবে । সাহস দিয়েই সকল প্রতিকূলতাকে মোকাবেলা করতে হবে।
৪) তার উদ্ভাবনী শক্তি থাকতে হবে।
৫) তার প্রচুর সাংগঠনিক শক্তি থাকতে হবে। ব্যক্তিজীবনে তিনি একজন সুসংগঠিত মানুষ।
৬) প্রচুর ধৈর্য্যশীল হতে হবে। যেকোন ব্যর্থতাকে অসীম ধৈর্য্য ও সাধনার মাধ্যমে সফলতা আনতে হবে।
৭) অত্যন্ত সৎ হতে হবে। কারন সাংবাদিকতা পেশাটা অনেক বড় প্রলোভনের। নিজ কর্তব্যে বলিয়ান হয়ে সকল লোভ লালসা পরিহার করতে হবে।
৮) পর্যাপ্ত কল্পনা শক্তি থাকতে হবে। তবে সবসময় কল্পনার রাজ্যে ডুবে থাকতে হবে এমনটি নয়।
৯) নানারুপ প্রতিকুল পরিবেশ পরিস্থিতি যেমন,যুদ্ধ, দাঙ্গা,অফিসের প্রতিকুল পরিবেশে কাজ করার জন্য তার প্রবল স্নায়ু শক্তি থাকতে হবে।
১০) যথেষ্ট কাজের গতি থাকতে হবে। নিদৃষ্ট সময়ের মধ্যে কপি শেষ করতে হবে, এবং তা হতে হবে নির্ভূল।
১১) একজন সাংবাদিক কে হতে হবে নিয়মানুবর্তী। কারন নিদৃষ্ট সময়ে উপস্থিত হতে না পারলে সে মিস করতে পারে অনেক কিছুই।
১২) একজন সাংবাদিক হবেন পর্যাপ্ত পর্যবেক্ষণ ক্ষমতার অধিকারী। ভাল-মন্দ উভয় দিক পর্যবেক্ষণ করার ক্ষমতা থাকতে হবে।
১৩) তিনি এমন ব্যক্তিত্বের অধিকার হবেন যাতে সবাই তাকে গ্রহন করেন।
১৪) বিভিন্ন পরিবেশ, পরিস্থিতি ও লোকের সঙ্গে মানিয়ে চলার ক্ষমতা থাকতে হবে।
১৫) উচুঁ মাপের রসবোধ একজন সাংবাদিকের ব্যক্তিত্ব কে আরো ফুটিয়ে তোলে। তাই কখনো কখনো একজন সাংবাদিক উচুঁ মাপের রসিকও হবেন।
১৬) যেকোন গঠন মূলক কাজে উদ্যোগী হতে হবে। অর্থ্যাৎ উদ্যোগ গ্রহন করার প্রবনতা তার মাঝে থাকতে হবে।
১৭) তিনি হবেন সহনশীল। কাজের চাপে অনেক সময় আহার নিদ্রা সময়মত নাও হতে পারে।এসকল প্রতিকুলতা সহ্য করার মানসিকতা থাকতে হবে।
১৮) তিনি হবেন সরল ব্যক্তিত্ব। সময় সময় হাসিমুখে থাকাটা ও একটি গুন। একজন সাংবাদিক কখনো জীবন বিমুখ নয়, তিনি হবেন জীবন দরদী।
১৯) মানসিকভাবে সতর্ক থাকতে হবে। যেকোন সময় যেকোন সাধারন ঘটনা অমূল্য সংবাদে পরিনত হতে পারে।
২০) সাংবাদিক কে হতে হবে কুটবুদ্ধি সম্পন্ন। কোন কোন জটিল বিষয়ের সমাধান কুটবুদ্ধি ছাড়া সম্ভব নয়। এজন্য বলা হয় সাংবাদিকতা ও গোয়েন্দাগিরি মধ্যে একটি নিবিড় সম্পর্ক রয়েছে।

এছাড়াও একজন সাংবাদিক হবেন নিরপেক্ষ মানসিকতা সম্পন্ন। তার থাকবে প্রখর স্মৃতি শক্তি, উত্তম রুচির অধিকারী, সৎ ও একনিষ্ঠ কর্মী। কোন লোভের বশবর্তী হয়ে ভূল তথ্য প্রদান তার পেশা ও নৈতিকতার উপর চরম আঘাত হানে।