রোজ মঙ্গলবার, ২রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৭ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ১২:৫৮

শিরোনামঃ
বরিশালে পুলিশ মেমোরিয়াল ডে পালিত চরফ্যাসন পৌরসভার ৮ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হলেন সিদ্দিকুর রহমান মোক্তাদী ২য় বারের মত কাউন্সিলর নির্বাচিত হলেন মিজানুর রহমান মঞ্জু চরফ্যাসন পৌরসভার মেয়র হলেন নৌকার কান্ডারী এসএম মোরশেদ “মামলা তদন্তে অদক্ষতা, অলসতা, অমনোযোগীতা গাফিলতি, পক্ষপাতিত্ব বা অপেশাদারীত্বের অভিযোগ পেলে, কঠোর বিভাগীয় ব্যাবস্থা। ” মাসিক কল্যাণ সভায় বিএমপি কমিশনার। বাবুগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত কাশিপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরন করা হবে আগামী ৬ ই মার্চ কলাপাড়ায় প্রেমের সম্পর্ক মেনে না নেয়ায় প্রেমিক যুগলের বিষপান, প্রেমিকের মৃত্যু এবং প্রেমিকা হাসপাতালে। প্রতিপক্ষকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে বিএমপি’র জালে ০৩ (তিন)জন স্বাক্ষরিত হলো বরিশাল বিশ্ববিদ্যালয়, অর্থ মন্ত্রণালয় ও সোনালী ব্যাংক এর মধ্যে একটি ত্রি-পক্ষীয় গৃহনির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি
২০২০ সালের ডিসেম্বরে পদ্মা সেতুতে যান চলাচলের আশা

২০২০ সালের ডিসেম্বরে পদ্মা সেতুতে যান চলাচলের আশা

অনলাইন ডেস্কঃ আগামীকাল ২৯ জুন, শনিবার ১৫ ও ১৬ নম্বর পিয়ারের (খুঁটি) ওপর বসছে পদ্মা সেতুর ১৪ তম স্প্যান। এই স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ২১শ মিটার দৃশ্যমান হবে। ইতিমধ্যে সেতুর সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ পাইল ডাইভিং শেষ হয়েছে। ২০২০ সালের ডিসেম্বর মাসে পদ্মা সেতুর ওপর দিয়ে যান চলাচল করতে পারবে বলে আশা করছেন প্রকল্প সংশ্লিষ্টরা।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার ৩-সি নম্বর ১৪ তম স্প্যানটি বসানোর নির্ধারিত দিন ছিল। এ জন্য ওই দিন সকালে মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ৩৬০০ টন ধারণ ক্ষমতার ভাসমান ক্রেন ‘তিয়ান ই’দিয়ে ১৫ ও ১৬ নম্বর পিয়ারের কাছে নেওয়ার কাজ শুরু হয়। কিন্তু পিয়ারের কাছে ডুবো চরে আটকে যায় ক্রেনটি। এরপর নদী খননের কাজ শুরু হয়। শনিবার সকাল পর্যন্ত নদী খননের কাজ করে সকাল ১০টার পরে স্প্যানটি ওঠানোর কার্যক্রম শুরু হবে। এ নিয়ে চলতি বছরের ছয় মাস আটটি স্প্যান বসানোর কাজ শেষ হবে।

পদ্মা সেতু প্রকল্পের বিশেষজ্ঞ কমিটির প্রধান অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী সূত্রে জানা গেছে, সেতুর মূল বা গুরুত্বপূর্ণ কাজ ছিল পাইল ডাইভিং। তা সম্পন্ন হওয়ায় এখন প্রকল্পের কাজ খুব দ্রুত চলছে। জাজিরায় অনেক স্প্যান বসে গেছে। মাওয়ার কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে দূরত্ব কমে এসেছে। তাই কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে দুই একদিনের মধ্যেই একটি করে স্প্যান পিয়ারের ওপর বসানো সম্ভব। ১৩ টি পিয়ার নির্মাণকাজ শেষ হলে আশা করা যায় ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে পদ্মা সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল করতে পারবে।

গত ২৫ মে ১৪ ও ১৫ নম্বর পিয়ারের ওপর ১৩তম স্প্যান বসানোর মধ্য দিয়ে পদ্মা সেতুর ১ হাজার ৯৫০ মিটার অংশ দৃশ্যমান হয়। এর ৩৫ দিন পর ১৪ তম স্প্যানটি বসানো হবে। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিয়ারে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে প্রথমবারের মতো দৃশ্যমান হয় পদ্মা সেতু।