রোজ শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, দুপুর ২:০৯


					
				
বুয়েটে ১৬ দফা দাবিতে লাগাতর আন্দোলন

বুয়েটে ১৬ দফা দাবিতে লাগাতর আন্দোলন

নিজস্ব প্রতিনিধিঃ ১৬ দফা দাবি আদায়ে ১৫জুন থেকে আন্দোলনে নেমেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীরা। মঙ্গলবার চতুর্থ দিনের মতো ক্লাস ও পরীক্ষা বর্জন করে চলছে এ আন্দোলন। শিক্ষার্থীরা মূল ফটকের সামনে সড়কের ওপর দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

হই হই রই রই, ভিসি স্যার গেল কই / আর নয় ছাত্রী হল, এখন থেকে সনি হল / প্রশাসনের কালো হাত ভেঙে দাও, গুঁড়িয়ে দাও / আমার দাবি, তোমার দাবি, ১৬ দফা বাস্তবায়ন / বুয়েট গেট কেন নাই, প্রশাসন জবাব চাই -এমন স্লোগান লেখা প্লাকার্ড নিয়ে দাবি আদায়ে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা।

প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত আন্দোলনে অংশ নিচ্ছেন তারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তারা।

শিক্ষার্থীদের ১৬ দফা দাবির মধ্যে রয়েছে- পলাশিতে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশমুখে গেট নির্মাণ, বিতর্কিত প্রক্রিয়ায় শিক্ষক নিয়োগ বাতিল, নিয়মিত শিক্ষক মূল্যায়নের ব্যবস্থা, শিক্ষার্থীদের সব লেনদেন ডিজিটাল করা, গবেষণায় বরাদ্দ বৃদ্ধি, টার্ম পরীক্ষায় কোডিং সিস্টেম চালু, ছাত্রী হলকে সনি হল নামকরণ ইত্যাদি।

শিক্ষার্থীরা জানান, তারা ১৬ দফা দাবিতে কয়েকদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। বিভিন্ন সময় এসব দাবি নিয়ে আন্দোলন করলেও প্রশাসন তাদের বারবার আশ্বাস দিয়েছে, কিন্তু আজ পর্যন্ত বাস্তবায়ন করেনি। এ কারণে তারা আবারও আন্দোলনে নামতে বাধ্য হয়েছেন। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।

আন্দোলনের আহ্বায়ক বুয়েট মেকানিক্যাল বিভাগ শেষ বর্ষের ছাত্র হাসান সরোয়ার সৈকত জানান যে, দাবি-দাওয়া নিয়ে ভিসি স্যারের সঙ্গে অনেকবার সাক্ষাৎ করার চেষ্টা করা হয়েছে, কিন্তু তাঁর কাছ থেকে কোনো মেলেনি। বিভিন্ন সময় এসব দাবিতে শিক্ষকদের কাছে দাবি জানালেও বারবার আশ্বাস দেয়া হয়েছে, কিন্তু বাস্তবায়ন হয়নি।

তিনি বলেন, যৌক্তিক দাবি বাস্তবায়নে আমরা ক্লাস ও পরীক্ষা বর্জন করে আন্দোলন চালিয়ে যাচ্ছি। আমাদের দাবি নিয়ে প্রশাসনের সঙ্গে বারবার সাক্ষাতের চেষ্টা করেছি। বুয়েটের সব স্তরের শিক্ষার্থীরা আন্দোলনে সমর্থন দিয়ে যুক্ত হয়েছেন। শান্তিপূর্ণভাবে লাগাতার আন্দোলন অব্যাহত থাকবে। পাশাপাশি প্রশাসনের সঙ্গে দাবি নিয়ে আলোচনার চেষ্টাও চালিয়ে যাওয়া হবে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam