রোজ রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, বিকাল ৫:৫৮


শিরোনামঃ
বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালে বিএমপির অভিযানে ০৪ কেজি গাজাঁসহ ১ নারী আটক বরিশালে মোটরসাইকেল দূর্ঘটনায় কাশিপুরের শেখ ইউনুস নিহত বরিশালে ৩৫ বোতল ফেনসিডিলসহ আটক ০১ মেহেন্দিগঞ্জে ১২ কেজি গাঁজাসহ আটক ৪ বরিশালে দেড় কেজি গাঁজা সহ আটক ০১ একটি বাস্তবধর্মী জীবনের গল্প জোঁক বরিশাল রেঞ্জ ডিআইজির পক্ষ থেকে সংবর্ধনা পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি মো: মোকতার হোসেন পিপিএমকে বরিশালে মোটরসাইকেল দুর্ঘটনায় এক কলেজ ছাত্রের মৃত্যু,ইন্টার্ণ চিকিৎসকের ওপর হামলার অভিযোগ মেহেন্দিগঞ্জে সড়কের উপর বালু ব্যবসায়ীদের নির্মাণ করা স্প্রিট ব্রেকার যেন মরণ ফাঁদ! প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা।
ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন ফরিদা আলম

ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার পেলেন ফরিদা আলম

স্টাফ রিপোর্টারঃ ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার ২০১৮ পেয়েছেন ফরিদা আলম। আজ শুক্রবার বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে ৮ম ফটোফি বর্ষসেরা আলোকচিত্রীর এ পুরস্কার দেওয়া হয়।

বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য তাকে এ পুরস্কার দিলো ফটোফি একাডেমি অব ফাইন–আর্ট ফটোগ্রাফি। প্রতিষ্ঠানটি ২০১১ সাল থেকে প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে। এছাড়াও ফটোফির পক্ষ থেকে নিয়মিত বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী, ফটোওয়াক, কর্মশালা ও ফটোটকের আয়োজন করা হয়ে থাকে।

উল্লেখ্য, ২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদ সভাপতি, কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম এ পুরস্কার তুলে দেন। পুরস্কার হিসেবে ফরিদা আলম পেয়েছেন একটি ক্রেস্ট, ১০ হাজার টাকা এবং একটি সনদপত্র।

ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তার এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এ বছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

পুরস্কার প্রদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, বিশিষ্ট আলোকচিত্রী ও পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউটের অধ্যক্ষ আবীর আবদুল্লাহ, কাউন্টার ফটোর কর্ণধার ও আলোকচিত্রী সাইফুল হক অমি, লেখক ও অনলইন এক্টিভিস্ট মারুফ রসূল প্রমুখ।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam