রোজ বুধবার, ৩রা মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ১৮ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ১:৪০

শিরোনামঃ
বরিশালে পুলিশ মেমোরিয়াল ডে পালিত চরফ্যাসন পৌরসভার ৮ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হলেন সিদ্দিকুর রহমান মোক্তাদী ২য় বারের মত কাউন্সিলর নির্বাচিত হলেন মিজানুর রহমান মঞ্জু চরফ্যাসন পৌরসভার মেয়র হলেন নৌকার কান্ডারী এসএম মোরশেদ “মামলা তদন্তে অদক্ষতা, অলসতা, অমনোযোগীতা গাফিলতি, পক্ষপাতিত্ব বা অপেশাদারীত্বের অভিযোগ পেলে, কঠোর বিভাগীয় ব্যাবস্থা। ” মাসিক কল্যাণ সভায় বিএমপি কমিশনার। বাবুগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত কাশিপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরন করা হবে আগামী ৬ ই মার্চ কলাপাড়ায় প্রেমের সম্পর্ক মেনে না নেয়ায় প্রেমিক যুগলের বিষপান, প্রেমিকের মৃত্যু এবং প্রেমিকা হাসপাতালে। প্রতিপক্ষকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে বিএমপি’র জালে ০৩ (তিন)জন স্বাক্ষরিত হলো বরিশাল বিশ্ববিদ্যালয়, অর্থ মন্ত্রণালয় ও সোনালী ব্যাংক এর মধ্যে একটি ত্রি-পক্ষীয় গৃহনির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি
‘গরীবরা আর্থিকভাবে দিন দিন গরীব হচ্ছে, ধনীরা হচ্ছে আরও ধনী’

‘গরীবরা আর্থিকভাবে দিন দিন গরীব হচ্ছে, ধনীরা হচ্ছে আরও ধনী’

ধানসিঁড়ি নিউজঃ
সম্পদের সুষম বণ্টনের দেশগুলো হচ্ছে সুইজারল্যান্ড, ডেনমার্ক, নরওয়ে ও সুইডেন। আর অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্র হলো সম্পদের সবচেয়ে অসম বণ্টনের দেশ। বাংলাদেশের জনগণের মধ্যে আর্থিকভাবে নিচের দিকে থাকা গরীবরা দিন দিন গরীব হচ্ছে আর উপরের দিকে থাকা ধনীরা হচ্ছে আরও ধনী। কারণ দেশের সম্পদ বণ্টনের ক্ষেত্রে ইউরোপের মডেল অনুসরণ না করে, আমরা আমেরিকার মডেল অনুসরণ করছি। এমনটাই জানিয়েছেন বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ।

তিনি বলেন, সম্প্রতি অবৈধভাবে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকা ডুবে অন্তত ৩৭ বাংলাদেশি নিহত হয়। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের কথা বলা হলেও দেশের তরুণরা বিদেশ যাওয়ার চেষ্টা করছে জীবনের ঝুঁকি নিয়ে। এর কারণ হিসেবে সম্পদ বণ্টনের ক্ষেত্র আমেরিকার মডেল অনুসরণ করাকে দায়ী করেন তিনি।

তিনি আরও বলেন, জিডিপি প্রবৃদ্ধিসহ দেশের উন্নয়ন হচ্ছে। কিন্তু এই প্রবৃদ্ধি থেকে আসা টাকাগুলো দেশের মানুষের মধ্যে সুষম বণ্টন হচ্ছে না। জাতীয় আয়ের বেশিরভাগ চলে যাচ্ছে মাত্র পাঁচ শতাংশ মানুষের হাতে। বাকি ৯৫ শতাংশ মানুষ খালি হাতে বসে আছে। তাই সম্পদের সঠিক বণ্টনের জন্য পদক্ষেপ নিতে পলিসি পরিবর্তন করতে হবে। অন্যথায় তরুণরা দেশের বাহিরে যাবার জন্য এমন ঝুঁকিপূর্ণ চেষ্টা করবে।

খোন্দকার ইব্রাহিম খালেদ বলেন, সম্পদের সুষম বণ্টন নিশ্চিত করতে পলিসি পরিবর্তন করতে হবে। আর নীতিনির্ধারণ করতে প্রয়োজন রাজনৈতিক সদিচ্ছা। কতগুলো সিস্টেমের মধ্য দিয়ে পলিসি পরিবর্তন করতে হয়। সাধারণ জনগণ তা পরিবর্তন করতে পারে না। তাই সরকার পলিসি পরিবর্তন করবে কিনা তা আগে ঠিক করলে অর্থনীতিবিদরা সেই পলিসি বাস্তবায়ন করতে সাহায্য করবে। কিন্তু দেশের সরকার সুষম বণ্টনের পলিসি বাদ দিয়ে শুধু প্রবৃদ্ধি বৃদ্ধির পলিসি নিয়ে কাজ করছে।