রোজ বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:০৯

শিরোনামঃ
নির্বাচনে বিঘ্ন সৃষ্টিকারী, অনাকাঙ্ক্ষিত ব্যক্তিদের কঠোর হস্তে দমন করা হবে-পুলিশ কমিশনার বিএমপি। মানুষকে সেবা প্রদান করে যে ভালোবাসা পাওয়া যায়, তার চাইতে বড় আত্মতৃপ্তি আর কিছুই নেই__পুলিশ কমিশনার বিএমপি। বরিশালে ৪৬ পিস ইয়াবাসহ গ্রেফতার ০২ জন বাকেরগঞ্জে ধর্ষণের অভিযোগে চার শিশুকে, কারাগারে পাঠানোর দায়ে, ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা প্রত্যাহারের নির্দেশ ১২০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২ নাগরিক নিরাপত্তা ও সামাজিক সমস্যা নিরসনে বিএমপি সদা জাগ্রত- বিএমপি কমিশনার। বরিশালে ০৩ কেজি গাঁজা সহ গ্রেফতার ০১ পটুয়াখালীতে প্রেমিক যুগলের একই দড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বিএমপি’র অভিযানে ২০৫ পিস ইয়াবা ও ৫৮ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ০২ পটুয়াখালীতে মোটরসাইকেল-মাহিন্দ্রার সংঘর্ষে স্বর্না (১০) নামের এক শিশুর মৃত্যু
প্রায় ৯০ শতাংশ মানুষ সবজি-ফল পরিমাণ মতো খায় না

প্রায় ৯০ শতাংশ মানুষ সবজি-ফল পরিমাণ মতো খায় না

অনলাইন ডেস্ক:

দেশের ৯০ শতাংশ মানুষ পরিমাণ মতো ফল-সবজি খায় না বলে অসংক্রামক রোগের ঝুঁকি জরিপে জানা গেছে। ২৯ মে বুধবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে অসংক্রামক রোগের ঝুঁকির ব্যাপ্তি নিরূপণে স্টেপস জরিপের ফলাফল জাতীয়ভাবে প্রকাশ করা হয়। এ সময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে প্রধান গবেষক অধ্যাপক ডা. বায়জীদ খুরশীদ রিয়াজ জরিপের ফলাফল তুলে ধরেন।
জরিপে উঠে আসা অসংক্রামক রোগের সামগ্রিক ঝুঁকির মধ্যে রযেছে- প্রতিদিন ধূমপান, দৈনিক ৫ প্রমাণমাপের (নির্দিষ্ট কৌটা পরিমাণ) কম ফল ও সবজি গ্রহণ, অপর্যাপ্ত শারীরিক পরিশ্রম, অতিরিক্ত ওজন, উচ্চ রক্তচাপ, রক্তের উচ্চমাত্রার চর্বি।
খুরশীদ রিয়াজ বলেন, ‘দেশের মানুষ প্রতি সপ্তাহে গড়ে এক দশমিক ছয়দিন ফল খায়। মানুষ প্রতিদিন গড়ে দশমিক ৪ সার্ভিং পরিমাণ (একটি টেনিস বলের সমান কোনো ফল হচ্ছে এক সার্ভিং) ফল খেয়ে থাকে। দেশের মানুষ সপ্তাহে প্রায় ছয়দিন শাক-সবজি খায়। ছয়দিন শাকসবজি খায় এটাই শেষ নয়, কী পরিমাণে খায় সেটাই হচ্ছে বিষয়। প্রতিদিন গড়ে ২ দশমিক ৩ সার্ভিং পরিমাণ (একটি নির্দিষ্ট পাত্রের সমান এক সার্ভিং) ফল খেয়ে থাকেন।’
তিনি বলেন, ‘বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী একজন মানুষকে সুস্থ থাকার জন্য প্রতিদিন কমপক্ষে ৫ সার্ভিং ফল বা সবজি বা ফল ও সবজি মিলিয়ে খেতে হবে। দেশে ৮৯ দশমিক ৬ শতাংশ মানুষ কম পরিমাণ ফল ও সবজি খাচ্ছে।