রোজ মঙ্গলবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:৫৬

শিরোনামঃ
বরিশালে ঘুরতে এসে বাসের চাপায় প্রাণ গেল তিন জনের দীর্ঘদিন বন্ধের পরে আজ খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান, পরিদর্শনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরিশালে ৬ ফার্মেসিকে ২৭ হাজার টাকা জরিমানা বিশেষ কায়দায় ফেনসিডিল বহন করেও শেষ রক্ষা হলো না তাদের, বিএমপি’র অভিযানে আটক ৪। দুইজন নারী ও ফেন্সিডিলসহ বরিশালে মাদক ব্যবসায়ী বুলেট গ্রেফতার কক্সবাজার জেলা গোয়েন্দা পুলিশের অভিযানে ইয়াবাসহ গ্রেফতার একজন বিএমপি’র অভিযানে ৪৫ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২ বরিশালে লকডাউন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালতের অভিযানে ১ লক্ষ ৩৭ হাজার টাকা জরিমানা ও ৬ জনকে আটক। মীরগঞ্জ খেয়াঘাটে অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করায় যাত্রীকে মারধর- অভিযুক্ত গ্রেফতার নগদের ৮ লক্ষ টাকা ছিনতাইয়ের রহস্য উদঘাটন, ডিএসও নুরুল্লাহ গ্রেফতার।
প্রায় হাজার বছরের ও বেশি প্রাচীন মসজিদের সন্ধান

প্রায় হাজার বছরের ও বেশি প্রাচীন মসজিদের সন্ধান

বাংলাদেশ একটি ইতিহাস ও ঐতিহ্যে সমৃদ্ধ একটি দেশ। এর প্রতিটি বিভাগেরই রয়েছে সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য। বরিশালের ও রয়েছে তেমনি বেশ কিছু ইতিহাস ও ঐতিহ্য। বিভিন্ন কারনেই বরিশাল বেশ সমাদৃত। এই বিভাগের প্রতিটি পর্তে পর্তে রয়েছে ঐতিহ্যের হাতঁছানি।তেমনি একটি ঐতিহ্যের সন্ধান মিলল মেহেন্দিগঞ্জ উপজেলার উলানিয়া ইউনিয়নের সলদী গ্রামে।
সলদী গ্রামের সবচেয়ে যে পূরনো মসজিদটি রয়েছে তার ইতিহাস অজানা এই গ্রামের সবার কাছেই। মসজিদটির নাম #সলদী_পাকা_মসজিদ। মসজিদ টি সম্পর্কে স্থানীয় বেশ কিছু বয়স্ক ব্যক্তিদের কাছে প্রশ্ন করে কোন সঠিক ইতিহাস জানা যায়নি। তাদের মধ্যে ফিরোজ ঢালী নামে একজন বললেন, এই মসজিদটি সম্পর্কে তার দাদার কাছে তিনি জিজ্ঞেস করেছিলেন তার দাদার দাদাও এই মসজিদ সম্পর্কে কিছু জানত না। এভাবেই পরম্পরা ধরে অজানা থেকে আসছে সেই হিসেব করলে হাজার বছরেরও পূরনো এই মসজিদ।
মসজিদের ভিতরে বাহিরে কোন শিলালিপি নেই। মসজিদের পশ্চিম পাশেই রয়েছে শান বাধাঁনো একটি বড় পুকুর। তার খননের ইতিহাস ও অজানা। রয়েছে নতুন পূরনো অনেক কবর।
ধারনা করা হয় এই মসজিদে অনেক আল্লাহর ওলীদের পদচারণা হয়েছিল।
এই মসজিদ আয়তনে খুব বেশি বড় নয়। দুই কাতার নামাজ পড়া যাবে এক সাথে। বর্তমানে ভিতরে কিছু আধুনিকতার ছোঁয়া লেগেছে। বসানো হয়েছে টাইলস। উপরে রয়েছে তিনটি গম্বুজ।
এই মসজিদের দেয়ালের পুরুত্ব তিন চার ফুট। গড়মের দিনেও ভিতরে ঠান্ডা। অসাধারন একটি মসজিদ।
জনশ্রুতি রয়েছে এই মসজিদে অনেক জ্বিন পরী নামাজ ও ইবাদত বন্দেগী করে ।
ভিতরে ঢুকতেই গা ছমছম করে উঠল। একা ঢুকতে, একা থাকতে একটু ভীতিকর।
শোনা গেছে এই মসজিদের সাবেক এক ইমাম একটানা ৪৭ বছর এই মসজিদের ইমামতি করেছেন এবং মসজিদের ভিতরেই থাকতেন। তাকে মাঝে মাঝেই মসজিদের ঘাটে অজ্ঞান অবস্থায় পাওয়া যেত।

যাতায়াতঃ বাংলাদেশের যেকোন প্রান্ত থেকে বরিশাল আসতে হবে। বরিশাল থেকে লঞ্চ যোগে আলীগঞ্জ নামতে হবে। আলীগঞ্জ থেকে ২ /৩ কিঃমিঃ দক্ষিণে ই সলদী গ্রামে এই সলদী পাকা মসজিদটি অবস্থিত।

সম্পাদনাঃ মোঃ সাইফুল ইসলাম।