রোজ বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১২ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৫:২১

শিরোনামঃ
মেহেন্দিগঞ্জে দেশীয় অস্ত্র ও ডাকাতির মালামাল সহ দুর্ধর্ষ নৌ-ডাকাত আটক একটি চোরাই মোটর সাইকেল ও বাটন ফোনসহ গ্রেফতার ০১ উদ্বোধন হলো স্বপ্নের পায়রা সেতু ট্রাফিক কনস্টেবল এর অকাল মৃত্যুতে বিএমপি কমিশনারের শোক প্রকাশ বিএমপি’র অভিযানে ৩৫০ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ০২ বরিশালে ঘুরতে এসে বাসের চাপায় প্রাণ গেল তিন জনের দীর্ঘদিন বন্ধের পরে আজ খুলেছে শিক্ষা প্রতিষ্ঠান, পরিদর্শনে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসক বরিশালে ৬ ফার্মেসিকে ২৭ হাজার টাকা জরিমানা বিশেষ কায়দায় ফেনসিডিল বহন করেও শেষ রক্ষা হলো না তাদের, বিএমপি’র অভিযানে আটক ৪। দুইজন নারী ও ফেন্সিডিলসহ বরিশালে মাদক ব্যবসায়ী বুলেট গ্রেফতার
বরিশালে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে পরিবেশ দিবস ও মেলার উদ্বোধন

বরিশালে বিশ্ব পরিবেশ দিবস ২০১৯ উপলক্ষে পরিবেশ দিবস ও মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদকঃ বিশ্ব পরিবেশ দিবস উদযাপন উপলক্ষে পরিবেশ উৎসব ও মেলার উদ্বোধন অনুষ্ঠিত হয় আজ ১৮ ই জুন ২০১৯, মঙ্গল বার,সকাল ১০টায়, স্থানীয় অশ্বিনী কুমার টাউন হল চত্বর বরিশালে।

উক্ত মেলার উদ্বোধন করেন মাননীয় মেয়র পত্নি মিসেস লিপি আব্দুল্লাহ। স্বাগত বক্তব্য রাখেন, জনাব জাকির হোসেন, যুগ্ন আহব্বায়ক সম্মিলিত পরিবেশ দিবস উদযাপন পর্ষদ, বরিশাল। এছাড়াও পরিবেশ দিবস নিয়ে আলোচনা করেন কাজল ঘোষ, সভাপতি সমন্বিত সাংস্কৃতিক সংগঠন, প্রফেসর শাহ সাজেদা চৌধুরী, সভাপতি সনাক, কাজী জাহাঙ্গীর কবির, আনোয়ার জাহিদ উন্নয়ন সংগঠক, জীবন কৃষ্ণ দে, ডাঃ সৈয়দ হাবিবুর রহমান, এম এ সালাম সভাপতি বি এন এস এ, বরিশাল, মোঃ নাসির উদ্দিন, প্রোগ্রাম সমন্বয়কারী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব মোঃ আব্দুল হালিম, পরিচালক, উপসচিব, পরিবেশ অধিদপ্তর, বরিশাল বিভাগ, বরিশাল। তিনি জনগনের উদ্দেশ্যে বলেন, পরিবেশ কে ভাল রাখতে হলে কতগুলো কাজ আমাদের নিজেদেরই করতে হবে, যেমন- গাছ লাগাতে হবে, কালো ধোঁয়ার গাড়ি বন্ধ করতে হবে, প্রকাশ্য স্থানে ধুমপান বন্ধ করতে হবে, আইন করে সব বন্ধ করা যায় না প্রয়োজন জনসচেতনতা তৈরি করা। তিনি আরো বলেন ইটের ভাটা বন্ধ করতে হবে। তারই ধারাবাহিকতায় তিনি ইটের ভাটায় অভিযান চালিয়ে ৫২ জনকে কারাদন্ড, ৪৬ লক্ষ টাকা জড়িমানা এবং ৩৯ টি ইটের ভাটা সম্পূর্ণ গুড়িয়ে দিয়েছেন। এ অভিযান চলছে এবং চলবে একমাত্র বরিশাল পরিবেশ অধিদপ্তরের ই রয়েছে ম্যাজেস্ট্রেসী পাওয়ার। সুতরাং তিনি এর সুফল বরিশাল বাসীকে দেয়ার জন্য বদ্ধ পরিকর।

এই মেলাকে সমৃদ্ধ করেছে যে ১০ টি প্রতিষ্ঠান তাদের স্টল ও জনবল দিয়ে তারা হল, বিডিক্লিন বরিশাল, বরিশাল বেসরকারি সার্ভে এসোসিয়েশন(বিএনএসএ), ভিলেজ ডেভলপমেন্ট (ভিডিএফ), বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা), সবার জন্য পরিবেশ প্রদীপন কনসোটিয়াস, পরিবেশ উন্নয়ন সোসাইটি, সচেতন নাগরিক কমিটি (সনাক), কোস্টাল ডেভলপমেন্ট পার্টনারশিপ (সিডিপি) ও পরিবেশ উন্নয়ন নেটওয়ার্ক।

পরিশেষে উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে আলোচনা সভার সমাপ্তি ঘোষনা করেন জনাব শুভংকর চক্রবর্তী, আহব্বায়ক, সম্মিলিত পরিবেশ দিবস উদযাপন পর্ষদ, বরিশাল ও নির্বাহী পরিচালক, ম্যাপ। দুইদিন ব্যাপি অনুষ্ঠানের আজকে ছিল প্রথম দিন।