রোজ বুধবার, ২৩শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, বিকাল ৩:৩৭

শিরোনামঃ
নির্বাচনে বিঘ্ন সৃষ্টিকারী, অনাকাঙ্ক্ষিত ব্যক্তিদের কঠোর হস্তে দমন করা হবে-পুলিশ কমিশনার বিএমপি। মানুষকে সেবা প্রদান করে যে ভালোবাসা পাওয়া যায়, তার চাইতে বড় আত্মতৃপ্তি আর কিছুই নেই__পুলিশ কমিশনার বিএমপি। বরিশালে ৪৬ পিস ইয়াবাসহ গ্রেফতার ০২ জন বাকেরগঞ্জে ধর্ষণের অভিযোগে চার শিশুকে, কারাগারে পাঠানোর দায়ে, ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা প্রত্যাহারের নির্দেশ ১২০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২ নাগরিক নিরাপত্তা ও সামাজিক সমস্যা নিরসনে বিএমপি সদা জাগ্রত- বিএমপি কমিশনার। বরিশালে ০৩ কেজি গাঁজা সহ গ্রেফতার ০১ পটুয়াখালীতে প্রেমিক যুগলের একই দড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বিএমপি’র অভিযানে ২০৫ পিস ইয়াবা ও ৫৮ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ০২ পটুয়াখালীতে মোটরসাইকেল-মাহিন্দ্রার সংঘর্ষে স্বর্না (১০) নামের এক শিশুর মৃত্যু
ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য আলোকচিত্রী ফরিদা আলম পাচ্ছেন ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার ২০১৮। গতকাল মঙ্গলবার (১৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে ফটোফি একাডেমি অব–ফাইন আর্ট ফটোগ্রাফি।

ফটোফি প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে। এ বছর অষ্টমবারের মতো এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১২ জুলাই বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজনে সহযোগী হিসেবে থাকছে ফটোফি ফটো ক্লাব ও নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি)। ফটোফির পক্ষ থেকে নিয়মিত বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী, ফটোওয়াক, কর্মশালা ও ফটোটকের আয়োজন করা হয়ে থাকে।

ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তাঁর এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এবছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

দেশবরেণ্য আলোকচিত্রী এবং অন্যান্য ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে ফরিদা আলমের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। ফরিদা পুরস্কার হিসেবে পাচ্ছেন একটি ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ। ২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।