রোজ রবিবার, ৭ই মার্চ, ২০২১ খ্রিস্টাব্দ, ২২শে ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ৯:৩৪

শিরোনামঃ
১৩ (তের) পুরিয়া গাঁজা সহ গ্রেফতার ০১ ৭২ (বাহাত্তর) পিস ইয়াবা ট্যাবলেট সহ গ্রেফতার ০১ এইচ টি ইমাম আর নেই বরিশালে পুলিশ মেমোরিয়াল ডে পালিত চরফ্যাসন পৌরসভার ৮ নং ওয়ার্ডে কাউন্সিলর নির্বাচিত হলেন সিদ্দিকুর রহমান মোক্তাদী ২য় বারের মত কাউন্সিলর নির্বাচিত হলেন মিজানুর রহমান মঞ্জু চরফ্যাসন পৌরসভার মেয়র হলেন নৌকার কান্ডারী এসএম মোরশেদ “মামলা তদন্তে অদক্ষতা, অলসতা, অমনোযোগীতা গাফিলতি, পক্ষপাতিত্ব বা অপেশাদারীত্বের অভিযোগ পেলে, কঠোর বিভাগীয় ব্যাবস্থা। ” মাসিক কল্যাণ সভায় বিএমপি কমিশনার। বাবুগঞ্জে সড়ক দূর্ঘটনায় পুলিশ কর্মকর্তা নিহত কাশিপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরন করা হবে আগামী ৬ ই মার্চ
ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী ২০১৮ ফরিদা আলম

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশের বেদেদের জীবনের নানা দিক আলোকচিত্রের মাধ্যমে ফুটিয়ে তোলার জন্য আলোকচিত্রী ফরিদা আলম পাচ্ছেন ফটোফি বর্ষসেরা আলোকচিত্রী পুরস্কার ২০১৮। গতকাল মঙ্গলবার (১৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানিয়েছে ফটোফি একাডেমি অব–ফাইন আর্ট ফটোগ্রাফি।

ফটোফি প্রতিবছর একজন প্রতিশ্রুতিশীল আলোকচিত্রীকে এ পুরস্কার দিয়ে থাকে। এ বছর অষ্টমবারের মতো এই পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ১২ জুলাই বিকেলে রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এবারের পুরস্কার প্রদান অনুষ্ঠান আয়োজনে সহযোগী হিসেবে থাকছে ফটোফি ফটো ক্লাব ও নারায়ণগঞ্জ ফটোগ্রাফিক ক্লাব (এনপিসি)। ফটোফির পক্ষ থেকে নিয়মিত বিভিন্ন আলোকচিত্র প্রদর্শনী, ফটোওয়াক, কর্মশালা ও ফটোটকের আয়োজন করা হয়ে থাকে।

ফরিদা আলম গত চার বছর ধরে বাংলাদেশের বেদে সম্প্রদায়ের মানুষ এবং তাদের জীবনযাপন ক্যামেরাবন্দী করছেন। তাঁর এই কাজ লেন্স কালচার, ওয়ান টু ওয়ান ক্লিকস, সোশ্যাল ডকুমেন্টারি নেটওয়ার্কসহ (এসডিএন) বিভিন্ন ফটোগ্রাফি প্লাটফর্মে প্রকাশিত হয়েছে। বেদেদের জীবন ছাড়াও ফরিদা আলম বিভিন্ন সামাজিক বিষয় নিয়ে কাজ করছেন। কাজের স্বীকৃতি হিসেবে এবছর তিনি অর্জন করেছেন সনি ওয়ার্ল্ড ফটোগ্রাফি অ্যাওয়ার্ড। বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির আজীবন সদস্য এ আলোকচিত্রী আলিয়ঁস ফ্রঁসেজ দে ঢাকা থেকে ফটোগ্রাফিতে ডিপ্লোমা করেছেন।

দেশবরেণ্য আলোকচিত্রী এবং অন্যান্য ক্ষেত্রে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে ফরিদা আলমের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। ফরিদা পুরস্কার হিসেবে পাচ্ছেন একটি ক্রেস্ট, সনদপত্র ও নগদ অর্থ। ২০১১ সালে আলোকচিত্রী এসএ শাহরিয়ার রিপনকে প্রথম এই পুরস্কার দেওয়া হয়। তারপর এই পুরস্কার পান যথাক্রমে কামরুজ্জামান, মুনেম ওয়াসিফ, প্রীত রেজা, কেএম আসাদ, জয় কে রায় চৌধুরী ও সুমন ইউসুফ।