রোজ শনিবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, দুপুর ১২:৪৬

শিরোনামঃ
কাশিপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরন করা হবে আগামী ৬ ই মার্চ কলাপাড়ায় প্রেমের সম্পর্ক মেনে না নেয়ায় প্রেমিক যুগলের বিষপান, প্রেমিকের মৃত্যু এবং প্রেমিকা হাসপাতালে। প্রতিপক্ষকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে বিএমপি’র জালে ০৩ (তিন)জন স্বাক্ষরিত হলো বরিশাল বিশ্ববিদ্যালয়, অর্থ মন্ত্রণালয় ও সোনালী ব্যাংক এর মধ্যে একটি ত্রি-পক্ষীয় গৃহনির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন দিনের আলটিমেটাম বেসরকারী সার্ভেয়ার এসোসিয়েশন ( BNSA ) এর পক্ষ থেকে বসিক এর ৪০ কাউন্সিলর এর মাঝে ক্যালেন্ডার বিতরণ কার্যক্রম শুরু করেছেন। ৪ (চার) মামলার গ্রেফতারী পরোয়ানাভুক্ত দুধর্ষ পলাতক আসামী মোঃ মন্টু মোল্লা গ্রেফতার। বরিশালের নতুন বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল বরিশাল-ঢাকা মহাসড়কের রামপট্টিতে বাস-এ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষে নবজাতক নিহত ॥ গুরুতর আহত -৬ বরিশালে বিএমপি’র পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ।
ঢেড়ঁসের যত গুনাগুন ও তার চাষাবাদ পদ্ধতি

ঢেড়ঁসের যত গুনাগুন ও তার চাষাবাদ পদ্ধতি

ঢেঁড়স চাষঃ
ঢেঁড়স অনেকেরই একটি প্রিয় সব্জী। আমাদের দেশে এটি ব্যপকভাবে চাষ করা হয়। ঢেঁড়স মূলত শীতকালীন সব্জী হলেও বর্তমানে এটি সারা বছরই চাষ করা যায়। ঢেঁড়স আমরা সাধারণত ভাজি, ভর্তা ও তরকারির উপকরণ হিসেবে ব্যবহার করে থাকি
ঢেঁড়সের খাদ্য গুণাগুণঃ
ঢেঁড়সে প্রচুর পরিমাণে খাদ্যগুনাগুন রয়েছে। এতে রয়েছে ক্যালসিয়াম এবং ভিটামিন এ ও অন্যান্য ধরণের অনেক উপাদান। ঢেঁড়সে প্রতি ১০০ গ্রাম ভক্ষণযোগ্য অংশে আমিষ (১.৮ গ্রাম) ভিটামিন-সি (১৮ মিলিগ্রাম) খনিজ পদার্থ বিশেষ করে ক্যালসিয়াম (৯০ মিলিগ্রাম), লোহা (১ মিলিগ্রাম) ও আয়োডিন রয়েছে।


হাতের নাগালেই ঢেঁড়স চাষঃ
আপনি ইচ্ছা করলে আপনার বাড়ির চিলেকোঠা বা ছাদে অথবা ঘরের বারান্দায় অথবা বাড়ির আঙ্গিনায় বা উঠোনে এই ঢেঁড়সের চাষ করতে পারেন। জেনে নেয়া যাক কিভাবে আপনি এই ঢেঁড়স চাষ করবেন।
ঢেঁড়স চাষের জন্য আপনাকে দোআঁশ অথবা বেলে দোআঁশ মাটি নির্বাচন করতে হবে। এবং চারা লাগানোর আগে মাটিকে অবশ্যই ঝুরঝুরা করে নিতে হবে। এবং খেয়াল রাখতে হবে মাটি যেন উর্বর হয়।
বাড়িতে ঢেড়ঁস চাষঃ
বাড়িতে ঢেড়ঁস চাষ করার ক্ষেত্রে আপনাকে উপযুক্ত পাত্র নির্বাচন করতে হবে। ঢেঁড়স চাষের জন্য ছোট বা মাঝারি সাইজের টব বা পাত্র নিতে পারেন। এছাড়াও আপনি আপনার বাড়ির উঠোনে অল্প জায়গা নিয়ে এই ঢেঁড়সের চাষ করতে পারেন।
পরিচর্যাঃ
ঢেঁড়স গাছে নিয়মিত যত্ন নিতে হবে। খেয়াল রাখতে হবে গাছের গোড়ায় যেন আগাছা না জন্মায়। আগাছা জন্মালে তা উঠিয়ে ফেলতে হবে। এবং দেখতে হবে পানি শুকিয়ে গেলে টবের মাটিতে যেন ফেটে না যায়।

ঢেড়ঁস সংগ্রহ করার সঠিক সময়ঃ
ঢেঁড়স মূলত কাচা অবস্থায় সংগ্রহ করতে হবে। যদি বেশী বড় হয় তবে ঢেড়ঁস এর কোন স্বাদ থাকে না এবং এটা আঁশ হয়ে যায়। ঢেঁড়স এর বীজ বপনের দু´মাস পরেই ফল পাওয়া যায়। ঘন ঘন ঢেঁড়স তুললে গাছে বেশি পরিমানে ঢেড়ঁস আসে।
সুতরাং সব্জি হিসেবে আমরা আমাদের খাদ্য তালিকায় ঢেড়ঁস কে রাখব এবং চেষ্টা করব বাড়িতে চাষ করেই আমরা এর চাহিদা পূরন করব।