রোজ মঙ্গলবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১৪ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, দুপুর ১:০৭

শিরোনামঃ
প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে বিএমপি’র সৌজন্যে দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে বরিশালে বিশেষ দোয়া মোনাজাত অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪ তম জন্মবার্ষিকী উপলক্ষে অসহায় ও দরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণ করেন পানিসম্পদ প্রতিমন্ত্রী শুদ্ধাচার পুরস্কার পেলেন বরিশালের উপ-ভূমি সংস্কার কমিশনার অস্ত্র মামলায় রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান শাহেদের যাবজ্জীবন সুপ্রিম কোর্টে মাহবুবে আলমের জানাজা সম্পন্ন এমসি কলেজে গণধর্ষণ: আসামি রাজন গ্রেফতার লালমোহনে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত মাননীয় প্রধানমন্ত্রীর শুভ জন্মদিন বরিশাল জেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর দীঘি ও ডিসি লেকে দেশীয় প্রজাতির মৎস্য অবমুক্ত করা হয়
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ভারতের খ্যাতিমান ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নিলেন ভারতের খ্যাতিমান ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানালেন ভারতের খ্যাতিমান ক্রিকেটার মাহেন্দ্র সিং ধোনি।

আজ ১৫ আগস্ট শনিবার ভারতের স্বাধীনতা দিবসে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে ইনস্টাগ্রামে পোস্ট করলেন এমএস ধোনি। এই ঘোষণার সঙ্গেই ১৫ বছরের দীর্ঘ আন্তর্জাতিক কেরিয়ারের ইতি টানলেন তিনি।

তাঁকে শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেখা গিয়েছে ২০১৯-এর আইসিসি বিশ্বকাপে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওল্ড ট্রাফোর্ডে সেমিফাইনালে তাঁর রান আউট সে বার ১৩৫ কোটির দেশকে আশাহত করেছিল। তারপর ২২ গজের সঙ্গে সব সংস্রব ত্যাগ করেছিলেন আন্তর্জাতিক ক্রিকেটের একদা ক্যাপ্টেন কুল। মাঝে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়কে ভবিষ্যত জিজ্ঞাসা করা হলে, কোনও জবাব দেননি তিনি। বল ঠেলে দিয়েছিলেন কোর্টে। তারপর করোনা সংক্রমণ, লকডাউনের কারণে দীর্ঘ সময় বন্ধ ছিল আন্তর্জাতিক ক্রীড়া। ইংল্যান্ড-ওয়েস্টইন্ডিজ টেস্ট দিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট। কিন্তু পুরো একবছর পিছিয়ে গিয়েছে আইসিসি টি-২০ বিশ্বকাপ।

একটা সম্ভাবনা তৈরি হয়েছিল, এই বছর টি-২০ বিশ্বকাপ হলে, হয়তো ভারতীয় দলে উইকেটের পিছনে দেখা যেত ধোনিকে। কিন্তু গোটা আয়োজন পিছিয়ে যাওয়াতে ফের আশঙ্কা তৈরি হয়, তাহলে কী? সেই আশঙ্কা সত্যি করেই এদিন ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়ে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে পোস্ট দিলেন তিনি।
এর আগে ২০১৪ সালে টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়েছিলেন তিনি। তাঁর কেরিয়ারে খেলা ৩৫০টি ওডিআই মিলিয়ে ১০,৭৭৩ রান। দশটি শতক-সহ গড় ৫০.৫৭। ঝুলিতে রয়েছে ৭৩টি অর্ধশতকও।
এদিকে, ৯৮টি টি-২০ ম্যাচে তাঁর সংগ্রহ ১৬১৭ রান। দুটি অর্ধশতক-সহ গড় রান ৩৭.৬০।

গত বছর জানুয়ারিতে বিশ্ব ক্রিকেটের হিসেবে অন্যতম সাফল্যের পালক তাঁর মুকুটে জুড়েছেন এমএস ধোনি। পঞ্চম ভারতীয় এবং দ্বাদশ আন্তর্জাতিক ক্রিকেটার হিসেবে ওডিআইতে দশ হাজার রানের মালিক হয়েছিলেন তিনি। ১২ জানুয়ারি সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচে এই সাফল্য অর্জন করেছিলেন তিনি। এই সাফল্যের পর আন্তর্জাতিক ক্রিকেটের অন্যতম সেরা শচীন তেণ্ডুলকর, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, কুমার সাঙ্গাকারা, ব্রায়ান লারা ও সনৎ জয়সূর্যের তালিকাভুক্ত হয়েছিলেন ধোনি।

তাঁর অধিনায়কত্বে একটা টি-২০ বিশ্বকাপ, একটা পঞ্চাশ ওভারের বিশ্বকাপ এবং ২০১৩-এর চ্যাম্পিয়নস ট্রফি নিজেদের ঘরে তোলে ভারতীয় দল।