রোজ বুধবার, ১৮ই মে, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪২৯ বঙ্গাব্দ, রাত ২:১৬


শিরোনামঃ
বিঘাই ও পায়রা নদীর ভাঙ্গন হতে শেখ হাসিনা সেনানিবাস এলাকা রক্ষা প্রকল্পটি পরিদর্শন করলেন পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কর্ণেল (অব.) জাহিদ ফারুক শামীম এমপি। চট্টগ্রাম মহানগর জাতীয় পার্টির উদ্যোগে ইফতার ও দোয়া মাহফিল অনুষ্ঠিত বরিশালে ৩ কেজি গাঁজা সহ মাদক ব্যবসায়ী দম্পতি আটক ডেন্টালে জাতীয় মেধায় প্রথম হয়েছেন নাসরিন সুলতানা ইভা সহকারী জজ হিসেবে সুপারিশ প্রাপ্ত হলেন লাকুটিয়ার সন্তান সৌরভ রায়। মেহেন্দিগঞ্জে গলায় খাবার আটকে দুই বছরের এক শিশুর মৃত্যু বরিশালে বিএমপি’র অভিযানে গাঁজাসহ দুই গাঁজা ব্যবসায়ী গ্রেফতার বরিশালে ৫ কেজি গাঁজাসহ আটক দুই। বাবা’র মরণেই দুঃসহ জীবনের শুরু…! রিজিক নিয়ে বৃথা টেনশন করে লাভ নেই!
বরিশাল জেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর দীঘি ও ডিসি লেকে দেশীয় প্রজাতির মৎস্য অবমুক্ত করা হয়

বরিশাল জেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর দীঘি ও ডিসি লেকে দেশীয় প্রজাতির মৎস্য অবমুক্ত করা হয়

ধানসিঁড়ি নিউজ।। “নিরাপদ মাছে ভরবো দেশ মুজিববর্ষে বাংলাদেশ।” এই স্লোগান নিয়ে আজ ২৭ সেপ্টেম্বর রবিবার বিকাল ৩ টার সময়ে জেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর বরিশাল ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনিস্টিটিউট এর আয়োজনে দেশীয় প্রজাতির মৎস্য অবমুক্ত করা হয়।

মুজিববর্ষ উপলক্ষে বরিশাল জেলার ঐতিহ্যবাহী দুর্গা সাগর দীঘি ও ডিসি লেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ দেশীয় প্রজাতির ১৫ হাজার মাছের পোনা অবমুক্ত করেন। এছাড়াও বরিশাল সরকারি জিলা স্কুল, বরিশাল সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, বরিশাল ল কলেজ এবং সরকারি শিশু পরিবারে দেশিয় প্রজাতির মাছ বিলুপ্তি রোধে বিভিন্ন প্রজাতির মাছ যেমন, মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশা মাছ অবমুক্ত করা হয়।

এছাড়াও মাধবপাশা দিঘির পারে প্রাণিসম্পদ অধিদপ্তরের পক্ষ থেকে গরু ছাগলের বিভিন্ন প্রকার ঔষধ ও ভ্যাকসিন কার্যক্রমের উদ্বোধন করা হয়। এসময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক বরিশাল এস, এম, অজিয়র রহমান, সচিব মহোদয়ের সহধর্মিণী, জেলা প্রশাসক মহোদয়ের সহধর্মিণী, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) বরিশাল শহিদুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার বাবুগঞ্জ মোঃ আমিনুল ইসলাম, বাবুগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান কাজী এমদাদুল হক, জেলা মৎস্য কর্মকর্তা আবু সাইদ, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ নুরুল আলমসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বিলীন হওয়ার পথে দেশিয় বিভিন্ন প্রজাতির পোনা মহাশোল, পাবদা, দেশি সরপুঁটি, ভাগনা, বাটা, গুলশাসহ বিভিন্ন প্রজাতির ১৫ হাজার মাছের পোনা অবমুক্ত করা হয়েছে। বিভিন্ন প্রজাতির এ পোনাগুলো ময়মনসিংহ থেকে এ জেলায় আনা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ বলেন, বর্তমান সরকারের নানা উদ্যোগের ফলে দেশ আজ মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হয়েছে। কিন্তু বিভিন্ন কারণে দেশীয় অনেক প্রজাতির মাছ হারিয়ে যাচ্ছে। এ অবস্থা উত্তরণে দক্ষিণবঙ্গের অন্যতম পর্যটক আকর্ষণযুক্ত দুর্গাসাগর দীঘিসহ অন্যান্য পুকুরে মৎস্য ও প্রানীসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে দেশীয় প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হলো পাশাপাশি দুর্গাসাগর দীঘিকে আকর্ষণীয় করে গড়ে তুলতে বিভিন্ন প্রজাতির পশু-পাখিসহ সার্বিক সহযোগিতা করা হবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের পক্ষ থেকে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮