রোজ শনিবার, ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, রাত ১১:০৫


শিরোনামঃ
বহুল প্রতীক্ষিত পদ্মা সেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালে বিএমপির অভিযানে ০৪ কেজি গাজাঁসহ ১ নারী আটক বরিশালে মোটরসাইকেল দূর্ঘটনায় কাশিপুরের শেখ ইউনুস নিহত বরিশালে ৩৫ বোতল ফেনসিডিলসহ আটক ০১ মেহেন্দিগঞ্জে ১২ কেজি গাঁজাসহ আটক ৪ বরিশালে দেড় কেজি গাঁজা সহ আটক ০১ একটি বাস্তবধর্মী জীবনের গল্প জোঁক বরিশাল রেঞ্জ ডিআইজির পক্ষ থেকে সংবর্ধনা পদোন্নতিপ্রাপ্ত অতিরিক্ত ডিআইজি মো: মোকতার হোসেন পিপিএমকে বরিশালে মোটরসাইকেল দুর্ঘটনায় এক কলেজ ছাত্রের মৃত্যু,ইন্টার্ণ চিকিৎসকের ওপর হামলার অভিযোগ মেহেন্দিগঞ্জে সড়কের উপর বালু ব্যবসায়ীদের নির্মাণ করা স্প্রিট ব্রেকার যেন মরণ ফাঁদ! প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা।
সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গুর চিকিৎসা

সরকারি হাসপাতালে বিনামূল্যে ডেঙ্গুর চিকিৎসা

ছবি: ডেঙ্গু রোগের চিকিৎসা। (ছবি সংগৃহীত)

অনলাইন নিউজ ডেস্ক: সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীদের সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। শুধু তাই নয়, ডেঙ্গু রোগীদের জন্য প্রয়োজনীয় ওষুধ, খাবার স্যালাইন ও আইভি (ইন্ট্রাভেনাস) স্যালাইনও বিনামূল্যে সরবরাহ করা হবে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম বলেন, ‘এ মুহূর্তে ডেঙ্গু রোগীদের সুচিকিৎসাই অগ্রাধিকার দেয়া হচ্ছে। সরকারি হাসপাতালে সব ধরনের পরীক্ষার জন্য ইউজার ফি পরিশোধ করতে হয়। কিন্তু বর্তমান পরিস্থিতিতে ডেঙ্গু রোগীদের সুচিকিৎসা নিশ্চিত করতে ওষুধপত্র ও পরীক্ষা-নিরীক্ষা ফ্রি করা হবে। এ জন্য হাসপাতালগুলোকে অতিরিক্ত অর্থ বরাদ্দ দেয়া হবে।’

তিনি বলেন, ‘এখন বছরের শুরুতে সরকারি হাসপাতালে অর্থের সংকট নেই। তারা ডেঙ্গু রোগীদের জন্য অতিরিক্ত টাকা খরচ করলে তা অতিরিক্ত বরাদ্দ দিয়ে সমন্বয় করা হবে।’

এদিকে বেসরকারি ছোটবড় হাসপাতাল ও ক্লিনিকগুলোতে ডেঙ্গু এনএসওয়ান, আইজিজি, আইজিএম ও সিবিসির পরীক্ষা-নিরীক্ষার ফি নির্ধারণ করে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। ডেঙ্গু পরীক্ষার জন্য-এনএসওয়ান সর্বোচ্চ ৫০০ টাকা, আইজিজি ও আইজিএম (দুটি একত্রে কিংবা একটি) সর্বোচ্চ ৫০০ ও সিবিসি সর্বোচ্চ ৪০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ মূল্য তালিকা অনুযায়ী সব বেসরকারি হাসপাতাল, ডায়াগনস্টিক সেন্টারে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এ ছাড়া বেসরকারি হাসপাতালগুলোতে একটি ‘ওয়ান স্টপ সেন্টার’ চালু করতে হবে। পাশাপাশি সব হাসপাতালে ডেঙ্গু রোগীদের জন্য শয্যাসংখ্যা বাড়াতে হবে।

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন-০১৮২২৮১৫৭৪৮

Md Saiful Islam