রোজ বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:১১

মা ইলিশ রক্ষায় ইউএনও-র অভিযানে ৩৫ জেলের কারাদন্ড; ৯৫ হাজার টাকা জরিমানা আদায়

মা ইলিশ রক্ষায় ইউএনও-র অভিযানে ৩৫ জেলের কারাদন্ড; ৯৫ হাজার টাকা জরিমানা আদায়

ধানসিঁড়ি নিউজ।। মৎস্য সম্পদ রক্ষায় সরকারি নির্দেশনা অমান্য করে মাছ ধরার অপরাধে মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে আজ (১৮/১০/২০২০ খ্রি. তারিখ) দিনভর পৃথক ৫ টি অভিযান চালিয়ে মোট ২১ (একুশ) জন জেলেকে আটক করা হয়৷ পরবর্তীতে আটককৃত জেলেদের ১৮ (আঠারো) জনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড প্রদান করা হয় এবং ৩ (তিন) জনকে ৩০,০০০ (ত্রিশ হাজার) টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়। অভিযানে মোট প্রায় ৮০,০০০ (আশি হাজার) মিটার জাল ও প্রায় ৩০ (ত্রিশ) কেজি পরিমাণ ইলিশ মাছ জব্দ করা হয়৷ জাল পুড়িয়ে বিনষ্ট করা হয়৷ মাছ স্থানীয় এতিমখানা, মাদ্রাসা ও স্থানীয় দুঃস্থদের মাঝে বিলিয়ে দেয়া হয়।

উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মেহেন্দিগঞ্জ, বরিশাল পিজুস চন্দ্র দে পরিচালিত মোবাইল কোর্টকে আইনগত সহায়তা প্রদান করেন উপজেলা মৎস্য অফিসার ভিক্টর বাইন। মেহেন্দিগঞ্জ উপজেলার বিভিন্ন নদীতে পৃথক পৃথক স্থানে পরিচালিত এই অভিযানসমূহে আইন-শৃঙ্খলা রক্ষায় সার্বিক সহায়তা প্রদান করেন মেহেন্দিগঞ্জ থানা পুলিশ, কাজিরহাট থানা পুলিশ ও কালীগঞ্জ নৌ-পুলিশ ফাঁড়ির চৌকস পুলিশ দল।

ইলিশের প্রধান মৌসুমে মা ইলিশ রক্ষায় মৎস্য আহরণের উপর গত ১৪ই অক্টোবর থেকে নিষেধাজ্ঞা জারি করা হয়৷ নিষেধাজ্ঞা অমান্য করে মৎস্য আহরণের দায়ে উপজেলা প্রশাসন, উপজেলা মৎস্য দপ্তর ও আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক পরিচালিত বিভিন্ন অভিযানে ১৪ অক্টোবর থেকে এপর্যন্ত ৩৫ জন জেলেকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড এবং ১৮ জন জেলেকে সর্বমোট ৯৫,০০০ (পঁচানব্বই হাজার) টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়৷ উল্লেখ্য, আগামী ৪ঠা নভেম্বর পর্যন্ত এ নিষেধাজ্ঞা বলবৎ থাকবে এবং জাতীয় মৎস্য সম্পদ রক্ষায় টাস্ক ফোর্সের অভিযান ও নিয়মিত মোবাইল কোর্ট পরিচালিত হবে।