রোজ বুধবার, ২৫শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, সন্ধ্যা ৭:৩০

অনলাইনে নয় সরাসরি ভর্তি পরীক্ষা ঢাবিতে, স্ব স্ব বিভাগে পরীক্ষা দেয়ার বিষয়টি বিবেচনাধীন

অনলাইনে নয় সরাসরি ভর্তি পরীক্ষা ঢাবিতে, স্ব স্ব বিভাগে পরীক্ষা দেয়ার বিষয়টি বিবেচনাধীন

ব্রেকিং নিউজ: ঢাবির ভর্তি পরীক্ষা দেশের ৮ বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে, ডিন সভায় সিদ্ধান্ত।

নিউজ ডেস্ক: অনলাইনের মাধ্যমে নয় সরাসরি ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক পর্যায়ে শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। ২০০ নম্বরের পরিবর্তে কমিয়ে এবার ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা নেওয়া হবে, যেখানে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের ফলাফল থেকে ২০ এবং লিখিত ও বহুনির্বাচনী পরীক্ষায় ৮০ নম্বর থাকবে। ঢাকার বাইরেও পরীক্ষা নেওয়ার বিষয়টি বিবেচনায় থাকছে।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয় বলে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম গণমাধ্যমকে জানান, ডিন’স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগের মতোই ইউনিটভিত্তিক পরীক্ষার মাধ্যমে স্নাতকে শিক্ষার্থী ভর্তি করা হবে। পরীক্ষাটি ১০০ নম্বরের হবে, যার ২০ শতাংশ (১০ শতাংশ করে) থাকবে এসএসসি ও এইচএসসির ফলাফল থেকে আর ৮০ নম্বরের মূল পরীক্ষায় বহুনির্বাচনীতে ৩০ ও লিখিত অংশে ৫০ নম্বর থাকবে।

সভায় অংশ নেওয়া একজন ডিন জানান, শিক্ষার্থীদের চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ জানানো হবে। তবে পরীক্ষার সম্ভাব্য সময় আগামী জানুয়ারি। করোনা পরিস্থিতি বিবেচনা করে ঢাকার বাইরের বিভাগগুলোতে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা নেওয়ার ভাবনাও বিশ্ববিদ্যালয় প্রশাসনের রয়েছে। যদি করোনা পরিস্থিতি স্বাভাবিকতার দিকে না যায় তাহলে দেশের বিভাগীয় শহরে অবস্থিত বিশ্ববিদ্যালয়গুলোকে পরীক্ষা কেন্দ্র করে সেখানে পরীক্ষা নেয়া হবে। এতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ঢাকায় আসার প্রয়োজন হবে না। সবাই নিজ নিজ বিভাগীয় শহর থেকেই পরীক্ষায় অংশ নিতে পারবে।
ডিন’স কমিটির এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে আলোচনার পর চূড়ান্ত হবে।