রোজ বৃহস্পতিবার, ২৮শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৪ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ২:৫২

শিরোনামঃ
মেহেন্দিগঞ্জের শ্রীপুরে অবৈধভাবে চরের মাটি কাটার দায়ে ৬ জনকে জেল; ১০ লক্ষ টাকা জরিমানা আদায় অবশেষে লঞ্চ ধর্মঘট প্রত্যাহার বরিশালে অবৈধভাবে চরের মাটি কাটার দায়ে জেল-জরিমানা বরিশাল-ঢাকা নৌ রুটে লঞ্চ শ্রমিকদের আকস্মিক ধর্মঘটে বিপাকে যাত্রীরা। মেহেন্দিগঞ্জে স্বেচ্ছাসেবক লীগের কমিটি গঠন, আহবায়ক জাহাঙ্গীর, যুগ্ন আহবায়ক ফিরুজ-ডিকেন-ফয়সাল বরিশাল সদর উপজেলায় ১৫৭টি ঘর ও জমির দলিল হস্তান্তর মুজিববর্ষ উপলক্ষে মেহেন্দিগঞ্জে ১শ পরিবারের মাঝে ঘরের চাবি হস্তান্তর বিএমপি’র অভিযানে ০১(এক) কেজি গাঁজা সহ গ্রেফতার ০২ (দুই) মুজিবশতবর্ষ উপলক্ষ্যে প্রধানমন্ত্রীর ঘর উপহার পাচ্ছেন বিভিন্ন পেশার ৪৫০ পরিবার পটুয়াখালীর মহিপুরে গাছ বোঝাই টমটম উল্টে পিতা পুত্র হতাহত।
সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ভর্তির লটারি ১১ জানুয়ারি

সরকারি মাধ্যমিক বিদ্যালয়সমূহে ভর্তির লটারি ১১ জানুয়ারি

নিউজ ডেস্কঃ স্থগিত হওয়া ২০২১ শিক্ষাবর্ষে সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির অনলাইন লটারি কার্যক্রম ১১ জানুয়ারি অনুষ্ঠিত হবে বলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি) থেকে নির্দেশনা জারি করা হয়েছে। বৃহস্পতিবার মাউশির মহাপরিচালক অধ্যাপক সৈয়দ মো. গোলাম ফারুক সাক্ষরিত এ নির্দেশনা জারি করা হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, ‘কোভিড-১৯ ভাইরাসজনিত সংক্রমনে উদ্ভুত পরিস্থিতির কারণে শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষার স্বার্থে ২০২১ শিক্ষাবের্ষ সারাদেশের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ১ম হতে ৯ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তির জন্য ডিজিটাল লটারি আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ৩০ ডিসেম্বর আয়োজনের কথা থাকলেও হাইকোর্টের নির্দেশনার কারণে লটারি অনুষ্ঠান কার্যক্রম বিজ্ঞপ্তি জারি করে স্থগিত করা হয়।’
সেখানে আরও বলা হয়েছে, ‘বয়সের কারণে ইতোপূর্বে যারা আবেদন করতে পারেনি তারা এখন আবেদন করতে পারবে। সেজন্য সফটওয়্যারটি বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) বিকেল ৫টার পর খুলে দেয়া হয়েছে এবং আগামী ৭ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত আবেদন করতে পারবে।’
স্থগিত হওয়া লটারি আগামী ৭ জানুয়ারি ডিজিটাল লটার মাধ্যমে করা হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।
এ বছর ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের বয়সমীমা ১১-এর বেশি করায় অনেক শিক্ষার্থী ৫ম শ্রেণি পাশ করলেও ১১ বছর না হওয়ায় তারা আবেদন করতে পারছিল না। পরে ভুক্তভুগী পরিবারের অভিভাবকরা আদালতে রিট করেন। তার ভিত্তিতে দুদিনের মধ্যে এটি সমাধানের নির্দেশনা দেয় আদালত। পরে উচ্চপর্যায়ের বৈঠক করে বয়সয়ের সময়সীমা শিথিল করা হয়।
ষষ্ঠ শ্রেণিতে ভর্তিতে শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত বয়সসীমা শিথিল করার কারণে এ বছর যে কোনো বয়সের শিক্ষার্থী পঞ্চম শ্রেণি পাশ করে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির আবেদন করতে পারবে। আগামী ৭ জানুয়ারি পর্যন্ত আবেদনের সুযোগ রয়েছে।
তথ্যসূত্রঃ জা/নি