রোজ বৃহস্পতিবার, ২২শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৯ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৪:৩১

ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হোসেন কালুর দাফন সম্পন্ন

ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হোসেন কালুর দাফন সম্পন্ন

বিশেষ প্রতিনিধি: ভাষা সৈনিক বীর মুক্তিযোদ্ধা ইউসুফ হোসেন কালুর জানাযা শেষে দাফন সম্পন্ন হয়েছে। ৩০ মার্চ মঙ্গলবার সকাল ১০টায় বরিশাল নগরীর বগুড়া রোডস্থ এস.সি.জি.এম. (চৈতন্য) মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গনে রাষ্ট্রীয় সম্মাননা প্রদান শেষে ইউসুফ হোসেন কালুর জানাযা নামাজ অনুষ্ঠিত হয়।

জানাযায় বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বিশিষ্ট মুক্তিযোদ্ধাসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। জানাযা শেষে বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং বিশিষ্ট জনেরা কালুর প্রতি পুষ্পার্ঘের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। পরে তাঁকে তাঁর নিজ বাড়ি ঝালকাঠী জেলার রাজাপুর থানার কানুদাসকাঠীতে নিয়ে যাওয়া হয়। সেখানে পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হয়েছে।

ইউসুফ হোসেন কালু দীর্ঘদিন যাবৎ বার্ধক্য জনিত কারণে অসুস্থ ছিলেন। তিনি নিজ বাড়িতে চিকিৎসা নিচ্ছিলেন। পরে অবস্থার অবনতি হলে তাকে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিন গত সোমবার সন্ধ্যা ৬টার দিকে ইন্তেকাল করেন।

ইউসুফ হোসেন কালু ১৯৭১ সনে ১৪ মে কোলকাতার লালবাজার চলে যান। সেখানে তিনি যুদ্ধের প্রশিক্ষণ নিয়ে দেশে আসেন এবং ৯ নং সেক্টরের অধীন বিভিন্ন এলাকায় পাক হানাদার বাহিনীর সাথে সম্মুখ সমরে অংশ নেন। তিনি ১৯৫২ সনের ভাষা আন্দোলনের সময় সক্রিয়ভাবে আন্দোলন করেন। তাঁর মৃত্যুতে সর্বস্তরের জনগণ গভীর শোক জানিয়েছেন।