রোজ মঙ্গলবার, ১৫ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ১লা আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, রাত ৮:০৪

শিরোনামঃ
মানুষকে সেবা প্রদান করে যে ভালোবাসা পাওয়া যায়, তার চাইতে বড় আত্মতৃপ্তি আর কিছুই নেই__পুলিশ কমিশনার বিএমপি। বরিশালে ৪৬ পিস ইয়াবাসহ গ্রেফতার ০২ জন বাকেরগঞ্জে ধর্ষণের অভিযোগে চার শিশুকে, কারাগারে পাঠানোর দায়ে, ম্যাজিস্ট্রেটের বিচারিক ক্ষমতা প্রত্যাহারের নির্দেশ ১২০ পিস ইয়াবা সহ গ্রেফতার ০২ নাগরিক নিরাপত্তা ও সামাজিক সমস্যা নিরসনে বিএমপি সদা জাগ্রত- বিএমপি কমিশনার। বরিশালে ০৩ কেজি গাঁজা সহ গ্রেফতার ০১ পটুয়াখালীতে প্রেমিক যুগলের একই দড়িতে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বিএমপি’র অভিযানে ২০৫ পিস ইয়াবা ও ৫৮ গ্রাম গাঁজা সহ গ্রেফতার ০২ পটুয়াখালীতে মোটরসাইকেল-মাহিন্দ্রার সংঘর্ষে স্বর্না (১০) নামের এক শিশুর মৃত্যু বাটাজোরে ধান ক্ষেতে এক নারীর বস্তাবন্দী লাশ উদ্ধার।
পরীক্ষামূলকভাবে আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

পরীক্ষামূলকভাবে আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান

পরীক্ষামূলকভাবে আকাশে উড়ল বিশ্বের সবচেয়ে বড় বিমান। এর পাখার দৈর্ঘ্য প্রায় একটি ফুটবল মাঠের সমান। শনিবার সকালে প্রথমবারের মতো বিমানটি আকাশে ওড়ে বলে সিএনএনের এক প্রতিবেদনে জানানো হয়।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মরুভূমিতে বেশ গোপনীয়তার মধ্য দিয়েই তৈরি হয় ছয় ইঞ্জিনের বিশাল স্ট্র্যাটোলঞ্চ নামের বিমানটি।

তবে সাধারণ যাত্রী বহনের কাজে এটি ব্যবহৃত হবে না। মূলত, রকেট বহন করবে স্ট্র্যাটোলঞ্চ। এর পেটের কাছাকাছি রকেট লাগানোর জায়গা আছে। ৩৫ হাজার ফুট ওপরে উঠে এই রকেট ছেড়ে দেওয়া হবে। এতে করে কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণসহ সামগ্রিক মহাকাশ অভিযান আরও সাশ্রয়ী হবে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

বিমানের মাধ্যমে ছোট কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা গেলে খরচ কমে যাবে। পৃথিবী থেকে রকেট উৎক্ষেপণের তুলনায় জ্বালানি খরচও কমে যাবে। এ ছাড়া বাজে আবহাওয়ার সমস্যায় পড়তে হবে না।

বিমানটির ডানা লম্বায় প্রায় ৩৮৫ ফুট, উচ্চতা ৫০ ফুট। অর্থাৎ একটি ফুটবল মাঠের চেয়েও লম্বা এই বিমানের ডানা। বিমানটিতে ব্যবহার করা হয়েছে ৬টি জেট ইঞ্জিন এবং এতে মোট ২৮টি চাকা আছে।

গত ২০১১ সালে মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের উদ্যোগে তৈরি হয় স্ট্র্যাটোলঞ্চ সিস্টেমস নামের একটি প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠানটি তৈরি করেছে বিশ্বের বৃহত্তম উড়োজাহাজটি।