রোজ শুক্রবার, ২৬শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ, ১৩ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ, রাত ১০:০২

শিরোনামঃ
কাশিপুর ইউনিয়নে স্মার্ট কার্ড বিতরন করা হবে আগামী ৬ ই মার্চ কলাপাড়ায় প্রেমের সম্পর্ক মেনে না নেয়ায় প্রেমিক যুগলের বিষপান, প্রেমিকের মৃত্যু এবং প্রেমিকা হাসপাতালে। প্রতিপক্ষকে ইয়াবা দিয়ে ফাঁসাতে গিয়ে বিএমপি’র জালে ০৩ (তিন)জন স্বাক্ষরিত হলো বরিশাল বিশ্ববিদ্যালয়, অর্থ মন্ত্রণালয় ও সোনালী ব্যাংক এর মধ্যে একটি ত্রি-পক্ষীয় গৃহনির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত সমঝোতা স্মারক চুক্তি জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের তিন দিনের আলটিমেটাম বেসরকারী সার্ভেয়ার এসোসিয়েশন ( BNSA ) এর পক্ষ থেকে বসিক এর ৪০ কাউন্সিলর এর মাঝে ক্যালেন্ডার বিতরণ কার্যক্রম শুরু করেছেন। ৪ (চার) মামলার গ্রেফতারী পরোয়ানাভুক্ত দুধর্ষ পলাতক আসামী মোঃ মন্টু মোল্লা গ্রেফতার। বরিশালের নতুন বিভাগীয় কমিশনার সাইফুল হাসান বাদল বরিশাল-ঢাকা মহাসড়কের রামপট্টিতে বাস-এ্যাম্বুলেন্স মুখোমুখি সংঘর্ষে নবজাতক নিহত ॥ গুরুতর আহত -৬ বরিশালে বিএমপি’র পক্ষ থেকে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ।
আগামী রোববার (২৩ জুন) থেকে রাজধানীতে তিন দিনব্যাপী স্বর্ণ কর মেলা শুরু হচ্ছে

আগামী রোববার (২৩ জুন) থেকে রাজধানীতে তিন দিনব্যাপী স্বর্ণ কর মেলা শুরু হচ্ছে

অনলাইন ডেস্কঃ আগামী রোববার (২৩ জুন) থেকে রাজধানীতে তিন দিনব্যাপী স্বর্ণ কর মেলা শুরু হচ্ছে বলে জানিয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা।

বুধবার (১২ জুন) রাতে রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত সাধারণ সভা ও স্বর্ণ কর মেলা সম্পর্কিত আলোচনা সভায় তিনি একথা জানান। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি এনামুল হক খান। দিলীপ কুমার জানান, দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে স্বর্ণ কর মেলা। আগামী ২৩, ২৪, এবং ২৫ জুন তিন দিনব্যাপী এ মেলা রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত হবে। এছাড়া সব বিভাগীয় শহরে ২৪ ও ২৫ জুন এ মেলা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, অপ্রদর্শিত স্বর্ণকে কর দিয়ে বৈধ করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং বাজুস যৌথভাবে এ মেলার আয়োজন করছে। সরকারের সহযোগিতা কামনা করে তিনি আরও বলেন, সরকার যদি আমাদের একটু সহায়তা করেন। এ দেশের অর্থনীতিতে আমরা উল্লেখযোগ্য ভূমিকা রাখতে সক্ষম হবো। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গে সমন্বয় রেখে শুল্ক ও কর নির্ধারণ করতে হবে।
বস্ত্র, পাট ও চামড়া শিল্পের পর এ দেশের অর্থনীতিতে জুয়েলারি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি জানান। এ জন্য ঢাকার অদূরে জুয়েলারি পল্লী জন্য জমি বরাদ্দ করলে এবং একটি আধুনিক জুয়েলারি ইনস্টিটিউশন তৈরির অনুমোদন দিলে আগামী ১০ বছরের মধ্যে এদেশের জুয়েলারি শিল্পে বিশ্ববাজারে নেতৃত্ব দেবে বলেও তিনি মনে করেন।

এদিকে গত ২৮ মে এনবিআর একটি প্রজ্ঞাপন জারি করে যাতে বলা হয়, কোনো স্বর্ণ ব্যবসায়ী বা স্বর্ণালঙ্কার প্রস্তুতকারী কর্তৃক অঘোষিত অমজুদকৃত এবং উক্ত নীতিমালার আওতায় ঘোষিত স্বর্ণ, স্বর্ণালঙ্কার, কাট ও পোলিশড ডায়মন্ড এবং রৌপ্যের ওপর প্রদেয় আয়কর কমিয়ে প্রতি ভরি স্বর্ণ ও স্বর্ণালঙ্কারের জন্য ১ হাজার টাকা, প্রতি ক্যারেট কাট ও পোলিশড ডায়মন্ডের জন্য ৬ হাজার টাকা এবং প্রতি ভরি রৌপ্যের জন্য ৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।

সংশ্লিষ্ট ডিলার স্বর্ণব্যবসায়ী বা স্বর্ণালঙ্কার প্রস্তুতকারীকে আগামী ৩০ জুনের মধ্যে অঘোষিত এবং মওজুদকৃত স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, কাট ও পোলিশড ডায়মন্ড এবং রৌপ্য সম্পর্কে ঘোষণা দিয়ে কর পরিশোধ করতে হবে। এ প্রজ্ঞাপনের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বলবত থাকবে।